আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

image 391932 1612889639

অনলাইনে যেভাবে খোলা যাবে বিও অ্যাকাউন্ট

প্রথমবার্তা, প্রতিবেদক: শেয়ার লেনদেন করার জন্য বিও অ্যাকাউন্ট (বেনিফিশিয়ারি ওনার্স) খুলতে ব্রোকারেজ হাউসে যাওয়া আর বাধ্যতামূলক নয়। এখন বিশ্বের যে কোনো দেশ থেকে অনলাইনেই খোলা যাবে।

বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দীন আহমেদ মঙ্গলবার বিএসইসির কার্যালয়ে এই প্রকল্পের উদ্বোধন করেন। ইলেকট্রনিক পদ্ধতিতে শেয়ার সংরক্ষণকারী কোম্পানি সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক শুভ্রকান্তি চৌধুরী, বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, একজন বিনিয়োগকারী সিডিবিএলের ওয়েবসাইটে গিয়ে নিজের মোবাইল ও ইমেইল নম্বর দিয়ে বিও হিসাব খোলার প্রথম ধাপে লগইন করতে হবে। সঙ্গে সঙ্গে ওই বিনিয়োগকারীর মোবাইল ও ইমেইলে একটি গোপন পাসওয়ার্ড চলে যাবে। সেটি একবারই ব্যবহার করা যাবে। ওই পাসওয়ার্ড দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে। কয়েকটি ধাপে বিনিয়োগকারীর জাতীয় পরিচয়পত্র, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, ব্যাংক চেকের কপি, বিনিয়োগকারীর ছবি, স্বাক্ষরের স্ক্যান কপি আপলোড করতে হবে।

এমনকি বিনিয়োগকারীকে বেছে নিতে হবে তার পছন্দের ব্রোকারেজ হাউস। এরপর ওই আবেদন চলে যাবে বিনিয়োগকারীর পছন্দের ব্রোকারেজ হাউসে। ব্রোকারেজ হাউস থেকে যাচাইয়ের পর সব ঠিকঠাক থাকলে সেই আবেদন গ্রহণ করা হবে। তখন স্বয়ংক্রিয় পদ্ধতিতে একটি নোটিফিকেশন চলে যাবে বিনিয়োগকারীর মোবাইল ও ইমেইলে। সেই নোটিফিকেশন পাওয়ার পর বিনিয়োগকারীকে বিও ফি জমা দিতে হবে।

এরপর সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস সিডিবিএলের সিস্টেমে তা আপলোড করে দেবে। আর বিনিয়োগকারী মোবাইল ও ইমেইলে পেয়ে যাবেন ‘সাকসেসফুল’ বার্তা। প্রবাসী বাংলাদেশিদের অনলাইনে বিও হিসাব খুলতে পাসপোর্টের স্ক্যান কপি আপলোড করতে হবে।