আজ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

image 273576 1580510996

অবশেষ ইইউ ছাড়লো যুক্তরাজ্য

প্রথমবার্তা প্রতিবেদক:ব্রেক্সিট চুক্তির চার বছর পর অবশেষে ইউরোপীয় ইউনিয়ন(ইইউ) থেকে বেরিয়ে এলো যুক্তরাজ্য। স্থানীয় সময় রাত ১১ টা থেকে আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে আলাদা হয়ে যায় ব্রিটেন ।

আনুষ্ঠানিকভাবে ইইউ ছাড়ার পর একটি বার্তায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এটা আমাদের দেশের জন্য চমৎকার ঘটনা। আমাদের স্বাধীনতা এখন আমাদের হাতে।

২০২০ সালের ৩১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে আসে যুক্তরাজ্য।তবে বাণিজ্য নীতি নিয়ে সমঝোতা না হওয়ায় ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হতে পারছিলো না ব্রিটেন। নানা হিসাব-নিকাশ আর টানাপোড়েন শেষে গত ২৪ ডিসেম্বর ইইউ-যুক্তরাজ্যের মধ্যে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তি সম্পন্ন হয়। গত বুধবার যুক্তরাজ্যের পার্লামেন্টেও এই চুক্তিটি অনুমোদন হয়। আর এর মাধ্যমে ইইউ’র বাণিজ্য নীতি থেকে বের হয়ে যায় যুক্তরাজ্য। বিশ্লেষকরা বলছেন, ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তির পর যুক্তরাজ্যের বাণিজ্যের ক্ষেত্রে বড় বদল আসবে। যুক্তরাজ্য ও ইইউ আলাদা বাজার গড়ে তুলবে, আর বন্ধ হয়ে যাবে অবাধ চলাচল।

ব্রেক্সিট নিয়ে ২০১৬ সালের ২৩ জুন যুক্তরাজ্যে এক গণভোট হয়। তখন ব্রেক্সিটের পক্ষে রায় দিয়েছিলেন ব্রিটিশ জনগণ।আর এর পরে ঐ বছরেই ব্রেক্সিট চুক্তি সম্পন্ন হয়।