আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

অব্যাহতভাবে বাড়ছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম
অব্যাহতভাবে বাড়ছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম

অব্যাহতভাবে বাড়ছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম

প্রথমবার্তা প্রতিবেদকঃ চাহিদা বাড়লেও সরবরাহ পর্যাপ্ত না থাকায় আন্তর্জাতিক বাজারে অব্যাহতভাবে বাড়ছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম। গতকাল সোমবার বিশ্ববাজারে আবারও আড়াই শতাংশ বেড়েছে দাম।

 

এদিন লন্ডনের বাজারে ব্রেন্ট তেলের দাম ২ শতাংশ বেড়ে হয়েছে প্রতি ব্যারেল ৮৪.২৭ ডলার, যা তিন বছরে সর্বোচ্চ। এর পাশাপাশি ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট তেলের দাম ২.৪ শতাংশ বেড়ে হয়েছে প্রতি ব্যারেল ৮১.২২ ডলার, যা সাত বছরে সর্বোচ্চ।

 

সম্প্রতি তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক এবং অন্য বড় উৎপাদনকারীরা তেলের উৎপাদন না বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছে, তারও প্রভাব পড়ে তেলের বাজারে। বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ওয়ান্দার বিশ্লেষক ক্রেগ এরলাম বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘বাজারে এখনো অস্থিরতা রয়েছে। সামনের মাসগুলোতে জ্বালানিসংকট বড় উদ্বেগের কারণ হিসেবে থাকবে। এর পাশাপাশি মূল্যস্ফীতি এবং কঠোর মুদ্রানীতির সম্ভাবনা বাজারে চাপ তৈরি করছে।’

 

সম্প্রতি বিশ্ববাজারে সর্বোচ্চ দাম উঠেছে প্রাকৃতিক গ্যাসেরও। এতে দেশগুলো তেল আমদানিতে জোর দেওয়ায় এ পণ্যের দামও বাড়ছে। করোনা কেটে অর্থনৈতিক পুনরুদ্ধার শুরু হওয়ায় বিশ্ববাজারে তেলের দাম বাড়ার প্রবণতা দেখা যায় গত বছরের নভেম্বর থেকেই। তবে চলতি বছরের জুন থেকে দাম বাড়ার প্রবণতায় নতুন হাওয়া লাগে। সূত্র : এএফপি।