আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

আন্তর্জাতিক ক্রিকেটে 'ত্যাজ্য' হতে যাচ্ছে রশিদ খানের দেশ?
আন্তর্জাতিক ক্রিকেটে 'ত্যাজ্য' হতে যাচ্ছে রশিদ খানের দেশ?

আন্তর্জাতিক ক্রিকেটে ‘ত্যাজ্য’ হতে যাচ্ছে রশিদ খানের দেশ?

প্রথমবার্তা প্রতিবেদকঃ রশিদ খানের দেশ আফগানিস্তানের ক্ষমতায় সন্ত্রাসী গোষ্ঠী তালেবান আসার পর থেকে তাদের আন্তর্জাতিক ক্রিকেট খেলা শংকায় পড়ে গেছে। দেশটিতে মেয়েদের ক্রিকেট নিষিদ্ধ করা হয়েছে। এরপর থেকে বিভিন্ন দেশের ক্রিকেটাররা আফগানিস্তানকে বাদ দেওয়ার দাবি তুলেছেন। যে দেশ মেয়েদের স্বাধীনতায় বিশ্বাসী নয়; তাদের বিপক্ষে কেউ খেলতে চায় না। আফগানদের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ আরও বেশি শংকার মুখে পড়েছে তাদের পতাকা ইস্যুতে।

 

সম্প্রতি ব্রিটেনের একটি সংবাদপত্রের প্রতিবেদন থেকে জানা গেছে, আন্তর্জাতিক মঞ্চে আরও প্রচার পেতে এবং নজর কাড়তে তালেবান সরকার রশিদদের হাতে তালেবানের পতাকা দিয়ে বিশ্বকাপে পাঠাবে। এমন কিছু হলে বিশ্বকাপ থেকে আফগানিস্তানকে হয়তো বাদ দিয়ে দেবে আইসিসি। এছাড়া আফগানদের বিশ্বকাপ থেকে বাদ দিতে বিভিন্ন দেশও আইসিসিকে ক্রমাগত চাপ দিয়ে যাচ্ছে। তবে পতাকা ইস্যু থেকে সম্ভবত কিছুটা হলেও সরে এসেছে তালেবান।

 

‘স্পোর্টস তক’ জানিয়েছে, আফগানিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান আজিজুল্লা ফজলি জানিয়ে দিয়েছেন, তাদের ক্রিকেট দল জাতীয় পতাকা নিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাবে। এরপরেও রশিদ খান-মোহাম্মদ নবিদের বিশ্বকাপ খেলার শংকা শেষ হচ্ছে না। কারণ সদস্য দেশগুলোর অব্যাহত চাপ। আইসিসির ১৭ জন বোর্ড সদস্যের মধ্যে ১২ জন যদি আফগানিস্তানের সদস্যপদ খারিজের পক্ষে ভোট দেন, তাহলে রশিদদের সামনে আর কোনো উপায় থাকবে না।