আজ ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

মেকআপ

‘আপত্তিকর’ কী আছে এই ‘মেকআপ’ সিনেমায়?

প্রথমবার্তা, প্রতিবেদক: চলচ্চিত্র অঙ্গনের গল্প নিয়ে নির্মাতা অনন্য মামুন নির্মাণ করেছেন ‘মেকআপ’। তারিক আনাম খান, রোশান ও নিপা আহমেদ ছবির প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন। বেশ কিছুদিন আগে সেন্সরে জমা পড়েছিল ছবিটি।

 

চলচ্চিত্রের মানুষকে বাজেভাবে উপস্থাপন করার অভিযোগে ‘মেকআপ’ ছবিটি নিষিদ্ধ করা হয়েছে বলে গণমাধ্যমকে জানান সেন্সর বোর্ডের সদস্য খোরশেদ আলম খসরু। ‘চলচ্চিত্রের মানুষ মানেই খারাপ এটা ভাবা অন্যায়।

 

আমরা চাই না সারা দেশের মানুষ ছবিটি দেখে ভুল কোনো ধারণা তৈরি করুক। তাই ছবিটি ব্যান্ড করা হয়েছে।’ তবে সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন কালের কণ্ঠকে বলেছেন, ‘নিষিদ্ধ করা হয়নি, ছবিটির কিছু বিষয় শুধু অবজার্ভেশন হয়েছে।’

 

মেকআপ ছবিটি নিয়ে তুমুল তর্ক-বিতর্ক শুরু হয়েছে নিষিদ্ধ প্রসঙ্গ চলে আসার পর। স্বাভাবিকভাবেই কৌতূহল তৈরি হয়ে যায় কী রয়েছে এই সিনেমায়, কী দেখানো হবে?

 

এখন পর্যন্ত জানা গেছে শোবিজ জগতের বেশকিছু লুকোছাপা গল্প এই ছবির মুখ্য কাহিনি। সাম্প্রতিক সময়ে গোটা বিশ্বে মি টু হ্যাশট্যাগ ও কাস্টিং কাউচ নিয়ে তুমুল আলোচনা শুরু হয়।

 

তবে এ দেশের প্রেক্ষাপটে সেসব হালে পানি পায়নি। বিষয়টি থিতিয়েই গিয়েছিল, কিন্তু মেকআপ মৃত বিষয়টিকে জীবিত করে তুলেছে। কাস্টিং কাউচ বিষয়টি মেকআপ চলচ্চিত্রের একটি বিতর্কিত বিষয়। এখানে বলা হয়েছে ‘নায়িকা হতে হলে শুতে হবে।’