আজ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

girl woman pooja

আপনি কি জানেন বৃহস্পতিবার করে চুলে শ্যাম্পু দিতে নেই?

প্রথমবার্তা প্রতিবেদক:হিন্দু শাস্ত্রে এমন অনেক রীতি কিংবা নিয়ম রয়েছে যা সময়ের সঙ্গে সঙ্গে বিলুপ্ত হয়ে গিয়েছে। আজকাল অনেকেই জানেন না সেসব নিয়মের কথা। তবে সব নিয়মের পিছনেই রয়েছে কিছু গল্প। যেমন এটা অনেকেই হয়ত জানেন না যে বৃহস্পতিবার চুলে শ্যাম্পু দিতে নেই। এর বেশ কয়েকটি কারণ রয়েছে শাস্ত্রে।

হিন্দুমতে বৃহস্পতিবারকে বলা হয় গুরুবার। গুরু বৃহস্পতিকে পূজা করার সবথেকে পবিত্র দিন। কিন্তু বৃহস্পতিবার মাথা পরিষ্কার করলে নাকি বৃহস্পতির আশীর্বাদ থেকে বঞ্চিত হতে হয়। আর সেইসঙ্গে সব সম্পদ খোয়াতে হয়।

একটি গল্প রয়েছে এই বিশ্বাসের পিছনে। একসময় এক ধনী ব্যবসায়ী ও তাঁর স্ত্রী বসবাস করতেন। তাঁরা জীবনে খুবই সুখী ছিলেন। তবে তাঁরা কখনও কোনও দান করতেন না। একদিন এক ভিখারি এসে তাঁর বাড়িতে একটু খাবার চান। কিন্তু ওই ব্যবসায়ীর স্ত্রী বলেন, তিনি বাড়ির কাজে ব্যস্ত রয়েছেন, তাই তাঁর কাছে সময় নেই। অন্য সময় আসতে বলেন। ওই ভিখারি প্রত্যেকদিন বিভিন্ন সময়ে আসতে শুরু করেন ওই বাড়িতে। কিন্তু প্রত্যেকদিন তাকে একই অজুহাত শুনতে হয়। অবশেষে একদিন ওই ভিখারি বলেন, কবে তাঁর সময় হবে? মহিলা উত্তর দেন, তাঁর কখনই সময় হবে না। এরপর ওই ভিখারি বলেন, ওই মহিলা যেন প্রত্যেক বৃহস্পতিবার মাথা পরিষ্কার করেন, তাহলেই সময় পাবেন। কথাটা মজার ছলেই নেন ওই মহিলা এবং বৃহস্পতিবার করে মাথা ধুতে থাকেন।

এরপরেই সব সম্পত্তি হারাতে শুরু করেন ওই ব্যবসায়ী। কার্যত তাঁরা পথে বসে যান। সব সুখ হারিয়ে রাস্তায় ভিক্ষা করার অবস্থা হয় তাঁদের। একটা রুটির জন্যও তাদের ভিক্ষা করতে হয়। এরপর একদিন সেই ভিখারি আসেন। তাঁকে দেখতে পেয়ে ওই মহিলা সব কথা বলেন। তখন জানতে পারেন ওই ভিখারি আর কেউ নন, স্বয়ং বৃহস্পতি তাঁদের মধ্যে দানের মনোভাব জাগাতে এসেছিলেন। এই ঘটনার পরেই বৃহস্পতিবার করে মাথা পরিষ্কার করা ছেড়ে দেন ওই মহিলা। আর ওইদিন করে হলুদ শাড়ি পরে, হলুদ ফুল দিয়ে বৃহস্পতিবার পূজা করতে থাকেন। ধীরে ধীরে তাঁরা সব সম্পদ ফিরে পান ও গরীবদের দান-ধ্যান শুরু করেন।

রয়েছে আরও একটি ধারনা। বলা হয়, বৃহস্পতিবারই হল ভগবান বিষ্ণু ও লক্ষ্মীর পুজো করার দিন। এইদিন মাথা পরিষ্কার করলে এদের আশীর্বাদ থেকেও বঞ্চিত হতে হয়।

কারণ যাই হোক না কেন, মোট কথা বৃহস্পতিবার করে শ্যাম্পু করা উচিৎ নয়।