আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

192808KK pu na 1 1

আবারও রাজপথে নাভালনির সমর্থকরা

প্রথমবার্তা, প্রতিবেদক:রাশিয়ায় নতুন করে আবারও সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সেই নাভালনির মুক্তির দাবিতে আজ রবিবার থেকে তার সমর্থকরা এ বিক্ষোভ শুরু করে। এ বিক্ষোভ দমাতে মস্কোতে সাধারণ মানুষের গতিবিধি নিয়ন্ত্রণ করছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। মেট্রো স্টেশনগুলোও বন্ধ করে দেওয়া হয়েছে। বিভিন্ন স্থানে বিক্ষোভ থেকে এক হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে।

একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, দেশটির বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে কারাগারে বন্দি করে রাখার বিরুদ্ধে রাজপথে নেমেছেন তার সমর্থকরা। দীর্ঘদিন ধরেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ, সমাবেশ করছেন রাশিয়ার বিরোধী দলের সমর্থকরা। রোববার দেশটিতে নতুন করে বিক্ষোভ শুরু হলে মস্কোর পুলিশ মেট্রো স্টেশন বন্ধ করে দিয়েছে এবং সিটি সেন্টারে লোকজনের চলাচল সীমাবদ্ধ করে দিয়েছে। বিক্ষোভের কারণে বহু রেস্তোরাঁ ও দোকান বন্ধ থাকবে। পরিবহন ব্যবস্থায় পরিবর্তন আনা হচ্ছে।

গত বছর নার্ভ এজেন্ট প্রয়োগে নাভালনিকে হত্যার চেষ্টা করা হয়েছিল। রাশিয়ার এ হত্যা চেষ্টা করা হয়। পরে রাশিয়া থেকে তাকে জার্মানি নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য। সুস্থ হয়ে নিজ দেশে ফিরে গত ১৭ জানুয়ারি নাভালনি গ্রেপ্তার হন। সেই ঘটনায় গত সপ্তাহে রাশিয়া জুড়ে বিক্ষোভ করে তার সমর্থকরা। সেই বিক্ষোভে অংশ নেওয়ায় প্রায় ৪ হাজার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।