আজ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

155444812693 01 02

আম্পায়ারের ভুলে একটি বল কম করলেন মুস্তাফিজ

প্রথমবার্তা প্রতিবেদকঃমুস্তাফিজুর রহমান আসলে কত ওভার বল করেছেন? তার শেষ ওভারটি কি সম্পন্ন করেছিলেন? আজ শুক্রবার মিরপুর শের-ই-বাংলায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হুট করেই এই প্রশ্নের জন্ম হলো। প্রশ্নের কারণ স্কোরবোর্ড। যাতে দেখা যাচ্ছিল মুস্তাফিজুর রহমান বল করেছেন ৭.৫ ওভার আর রুবেল হোসে করেছেন ৭.১ ওভার। দুই পেসারের বোলিং নিয়ে এই বিভ্রান্তির কারণের ব্যখ্যা জানা গেল স্কোরারের কাছ থেকে।

ঘটনা ৪০তম ওভারের। প্রথম বলটি বৈধ করেন মুস্তাফিজ। যাতে কোনো রান আসেনি। তার পরের বলটিও ছিল বৈধ এবং ডট। তৃতীয় বলটি করতে এসে মুস্তাফিজ সীমানার বাইরে পা রাখায় আম্পায়ার ‘নো-বল’ ডাকেন। মুস্তাফিজের করা চতুর্থ বলটি ছিল বিমার, আবারও ‘নো’ ডাকেন আম্পায়ার। পঞ্চম বলটিতে রোভম্যান পাওয়েল ২ রান নেন। মুস্তাফিজের বৈধ বলের সংখ্যা দাঁড়ায় ৩টি।

দ্য ফিজ আর চতুর্থ এবং পঞ্চম বৈধ বল দুটিও ডট দেন। এরপরেই ঘটে আসল ঘটনা।অভিষিক্ত ফিল্ড আম্পায়ার গাজী সোহেল তার হিসাবে গড়বড় করে বসেন এবং ওভারের সমাপ্তি ঘোষণা করেন। অথচ, মুস্তাফিজের তখন বৈধ বল হয়েছে ৫টি, এবং আরও একটি বল করার সুযোগ তার ছিল। এভাবেই জন্ম নিয়েছে বিভ্রান্তির। আর রুবেল হোসেনের নামের পাশে দেখানো বৈধ বলটি বাস্তবে ঘটেনি। দারুণ বোলিং করা মুস্তাফিজ ৭.৫ ওভারে ৩ মেডেন আর ১৫ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।