আজ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

Screenshot 20211122 141103

ইউপি নির্বাচনে সহিংসতায় অর্ধশত ছাড়াল প্রাণহানি

প্রথমবার্তা প্রতিবেদকঃযশোরের চৌগাছার হাকিমপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন-পরবর্তী সংঘর্ষে শওকত আলী খাঁ (৫০) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। গত শনিবারের এই ঘটনায় সংরক্ষিত আসনের পরাজিত প্রার্থী পলি পারভীন ও তাঁর ছেলে ইমরান হোসেনকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ। এ নিয়ে চলমান ইউপি নির্বাচনকে কেন্দ্র করে শনিবার পর্যন্ত ৫১ জন নিহত হলো।

 

এ ছাড়া শনিবার ও গতকাল রবিবার তিন জেলায় তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে সহিংসতায় ১৯ জন আহত হয়েছে। চৌগাছার ঘটনায় স্থানীয়রা জানায়, হাকিমপুর ইউনিয়নের নারী আসন-৩ থেকে হাজিপুর গ্রামের একই গোষ্ঠীর দুজন প্রার্থী হন। প্রার্থী পলি পারভীন ও সাহিদা খাতুন দুজনই পরাজিত হন। এই আসন থেকে যাত্রাপুর গ্রামের প্রার্থী মমতাজ বেগম জয়লাভ করেন। নির্বাচনের পর থেকেই পরাজিত দুই প্রার্থী হারের জন্য একে অন্যকে দোষারোপ করে আসছিলেন। পলি নিহত শওকত আলী খাঁর ভাগ্নি। শওকত আবার সাহিদা খাতুনের দেবর।

নিহতের স্বজনরা জানায়, শনিবার দুপুর ১২টার দিকে পলির সঙ্গে শওকত আলীর কথা-কাটাকাটি হয়। এক পর্যায় ধাক্কাধাক্কিতে শওকত মাটিতে পড়ে যান। এর কিছুক্ষণের মধ্যে তাঁর মৃত্যু হয়। এ ঘটনায় শনিবার রাতে পলি ও তাঁর ছেলে ইমরানের বিরুদ্ধে হত্যা মামলা করেন নিহতের ছেলে জুয়েল রানা।

 

থানার ওসি সাইফুল ইসলাম বলেন, এ ঘটনায় হওয়া মামলায় পলি পারভীন ও তাঁর ছেলে ইমরানকে গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

যশোরের বেনাপোল পোর্ট থানার পুটখালী ইউপি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর দুই সমর্থক হযরত আলী (২৯) ও মাহবুব হোসেনকে (৩০) কুপিয়ে আহত করার অভিযোগ পাওয়া গেছে স্বতন্ত্র প্রার্থী নাসির উদ্দিনের সমর্থকদের বিরুদ্ধে। গতকাল দুপুরে খলসী বাজারে এ ঘটনা ঘটে।

 

নৌকার প্রার্থী চেয়ারম্যান আব্দুল গফফার সরদার বলেন, ‘খলসী বাজারের নির্বাচনী প্রচারের সময় আমার দুই সমর্থককে স্বতন্ত্র প্রার্থী চোরাচালানি নাসির উদ্দিনের সমর্থক সন্ত্রাসী টুটুল হোসেন, শাওন ও নজিবুল্লাহ লোকজনের সামনে কুপিয়ে আহত করে। এরা পরে অস্ত্র উঁচিয়ে পালিয়ে যায়। এ ছাড়া নাসির উদ্দিনের সমর্থক মাদক মামলার আসামি মোমিন মেম্বার তাঁর ভাঙা ঘরের মধ্যে থাকা শোলায় আগুন ধরিয়ে দিয়ে প্রতিপক্ষের ঘাড়ে দায় চাপাচ্ছেন। ওই ঘরের কোনো ক্ষতি হয়নি।’ তবে অভিযুক্ত নাসির উদ্দিন বলেন, ‘আব্দুল গফফার তাঁর গুণ্ডা বাহিনী দিয়ে আমার নির্বাচনী অফিস ভাঙচুর করেছেন।’

 

পুটখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলতাফ হোসেন বলেন, ‘পুটখালীতে নির্বাচন নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক রয়েছে। ভোটাররা যাতে নির্ভয়ে ভোট দিতে পারে তার ব্যবস্থা করার জোর দাবি জানাচ্ছি প্রশাসনের কাছে।’

বেনাপোল পোর্ট থানার এসআই সোহেল হোসেন বলেন, ‘আমরা পুটখালীর বারপোতা, খলসী ও বালুণ্ডা এলাকায় টহল দিচ্ছি, যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে।’

 

পিরোজপুরের কাউখালীর চিড়াপাড়া-পারসাতুরিয়া ইউপি নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী মাহামুদ খান খোকনের সমর্থকদের ওপর সাইকেল প্রতীকের প্রার্থী বজলুর রহমান নান্নুর সমর্থকদের হামলার অভিযোগ উঠেছে। শনিবার রাতে চিরাপাড়া টেম্পোস্ট্যান্ডে এ হামলায় নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর ভাইসহ সাতজন আহত হয়েছেন। এর মধ্যে গুরুতর আহত নৌকার সমর্থক মওদুদ খান, মামুন মোড়ল ও মিন্টু তালুকদারকে বরিশালের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

নেত্রকোনার কলমাকান্দার রংছাতি ইউপি নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছে। শনিবার রাতে রংছাতির বেতগড়া ও বরুয়াকোনা এলাকায়, নৌকার চেয়ারম্যান পদপ্রার্থী তাহেরা খাতুন ও স্বতন্ত্র প্রার্থী (প্রতীক মোটরসাইকেল) হাসান আল মামুনের কর্মী-সমর্থকদের মধ্যে এ ঘটনা ঘটে। তাহেরা খাতুন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক। হাসান আল মামুন উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক। রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর, নবাবপুর, জঙ্গল ও ইসলামপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকদের মারধর ও অফিস ভাঙচুর করার অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার রাত থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত ঘটা এসব ঘটনায় বালিয়াকান্দি থানায় পৃথক অভিযোগ দেওয়া হয়েছে।