আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

142416 bangladesh pratidin Russia 1

ইউরোপীয় কূটনীতিকদের বহিষ্কারের বিষয়টি সমর্থন করল ক্রেমলিন

প্রথমবার্তা, প্রতিবেদক: ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের কূটনীতিকদের বহিষ্কার করার সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারি দফতর ক্রেমলিন। তবে মস্কো এ কথাও বলেছে যে, ব্রাসেলসের সঙ্গে তারা সম্পর্ক পুনরুজ্জীবিত করতে আগ্রহী।

 

গত ৫ ফেব্রুয়ারি রাশিয়া ঘোষণা করে জার্মানি, পোল্যান্ড ও সুইডেনের তিনজন কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল এবং রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মধ্যে দুর্লভ এক বৈঠকের সময় এ ঘোষণা দেওয়া হয়।

 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) তিন দেশের কূটনীতিক মস্কো ও সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে অংশ নিয়েছেন। এ ঘটনার পর মস্কোর পক্ষ থেকে তাদেরকে অবাঞ্ছিত ঘোষণা করা হয় এবং যত তাড়াতাড়ি সম্ভব তাদেরকে নিজ নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

 

এ প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার সাংবাদিকদের বলেছেন, সম্প্রতি যে সহিংস বিক্ষোভ হয়েছে তার সাথে কয়েকটি দেশের কূটনৈতিক মিশনের যোগসাজশের ফল হচ্ছে এই তিন কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করা।

 

তিনি আরও বলেন, এর মধ্যদিয়ে মস্কো পরিষ্কার করে দিয়েছে যে, রাশিয়া এ ধরনের কর্মকাণ্ড সহ্য করবে না।তিনি বলেন, এরপরও মস্কো এবং ব্রাসেলসের মধ্যে সম্পর্ক বহাল রাখার ব্যাপারে রাশিয়া আগ্রহী।