আজ ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

1 37

ইথিওপিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রীকে হত্যা করল সেনারা

প্রথমবার্তা প্রতিবেদকঃইথিওপিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী সেয়োম মেসফিনকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী। এক ঘোষণায় সেনাবাহিনী বিষয়টি নিশ্চিত করেছে। খবর বিবিসি ও আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় তাইগ্রে প্রদেশে সংঘাত রুখতে তাকে হত্যা করা হয়। মেসফিন তাইগ্রের স্বাধীনতাকামী সংগঠন টিপিএলফের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন বলে দাবি করে সেনাবাহিনী।

আফ্রিকার দেশটিতে ১৯৯১ থেকে ২০১০ সাল পর্যন্ত দীর্ঘ ১৯ বছর পররাষ্ট্রমন্ত্রী ছিলেন মেসফিন। তার সঙ্গে টিপিএলএফ’র আরও তিন শীর্ষস্থানীয় নেতাকে হত্যা করা হয়েছে বলে সেনাবাহিনী জানায়।
প্রধানমন্ত্রী আবি আহমেদের সরকারের সঙ্গে আগ থেকেই বিরোধ চলছিল তাইগ্রে নেতাদের। গত নভেম্বরে সেখানে সেনাবাহিনী অভিযানে নামে, ফলে এ বিরোধ রক্তক্ষয়ী সংঘর্ষে গড়ায়।

সংঘাত পরিস্থিতি নিয়ন্ত্রণে মেসফিনসহ কয়েকজন তাইগ্রে নেতাকে গ্রেফতারের নির্দেশ দেয় সরকার। এমনকি তাদের গ্রেফতারের জন্য আড়াই লাখ ডলারের বেশি অর্থ পুরস্কার ঘোষণাও করা হয়।

সেনাবাহিনী জানায়, তাইগ্রে নেতাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছিল, কিন্তু তারা রাজি হয়নি। সর্বশেষ অভিযানে কয়েক ডজন টিপিএলফ সদস্য নিহত ও গ্রেফতার হয়েছে বলেও জানানো হয়।