আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

4bvd50dd8279d61q9jn 800C450 1

ইরান নিয়ে ম্যাকরনকে মাথা না ঘামালেও চলবে : তেহরান

প্রথমবার্তা, প্রতিবেদক:ইরানের পররাষ্ট্রনীতিতে হস্তক্ষেপ বন্ধ করে পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি পালনের জন্য ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছে তেহরান। খবর পার্সটুডে’র।

ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের উপপ্রধান আব্বাস মোক্তাদায়ি রোববার তেহরানে বার্তা সংস্থা ইরানপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে এ আহ্বান জানান।

সম্প্রতি ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু আলোচনায় সৌদি আরবকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। তার এ আহ্বানের প্রতিক্রিয়ায় মোক্তাদায়ি বলেন, ২০১৫ সালে পরমাণু সমঝোতা অর্জনের আলোচনায় ফ্রান্স সরকার ‘খারাপ পুলিশের’ ভূমিকা পালন করেছে এবং ইরানের স্বার্থ রক্ষা করার কোনো অভিপ্রায় প্যারিসের ছিল না। তিনি বলেন, এখনও যে তিন ইউরোপীয় দেশ পরমাণু সমঝোতা লঙ্ঘন করে যাচ্ছে তাদের একটি হচ্ছে ফ্রান্স।

আব্বাস মোক্তাদায়ি আরো বলেন, ইরানের পররাষ্ট্রনীতি নির্ধারণ করে দেয়ার অবস্থায় ফ্রান্সের প্রেসিডেন্ট নেই। তেহরান পরমাণু সমঝোতা নিয়ে আর আলোচনায় বসবে না। তিনি বলেন, ফ্রান্স পরমাণু সমঝোতা লঙ্ঘনকারী দেশ হিসেবে গণ্য করে তেহরান; অন্য কিছু নয়।

ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের উপপ্রধান সরাসরি ম্যাকরনকে উদ্দেশ করে বলেন, একটি স্বাধীন দেশ হিসেবে নিজের দায়িত্ব-কর্তব্য নিজেই নির্ধারণ করে ইসলামি প্রজাতন্ত্র ইরান। এ ব্যাপারে ম্যাকরনকে মাথা না ঘামালেও চলবে। তিনি সৌদি আরবকে উদ্দেশ করে বলেন, তারা যেন ইরানের ব্যাপারে নাক গলানোর আশা বাদ দিয়ে ইয়েমেনে গণহত্যা বন্ধ ও মুসলিম বিশ্বে ঐক্য প্রতিষ্ঠার চেষ্টা করে।