আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

গেরিলা

ইয়েমেনে গেরিলাদের বিরুদ্ধে আবার হুথিদের অভিযান

প্রথমবার্তা, প্রতিবেদক:ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলনের যোদ্ধারা দেশের উত্তরাঞ্চলীয় মা’রিব শহর দখলের অভিযান শুরু করেছে। মারিব শহর হচ্ছে পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির অনুগত গেরিলাদের সর্বশেষ শক্ত ঘাঁটি।

 

গত কয়েক সপ্তাহ কৌশলগত এ অঞ্চল তুলনামূলক শান্ত থাকার পর সোমবার সেখানে আবার সংঘাত শুরু হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দুই পক্ষেরই ব্যাপকসংখ্যক লোকজন হতাহত হয়েছে। হাদির অনুগত অজ্ঞাত একটি সূত্রের বরাত দিয়ে এএফপি এই খবর দিয়েছে।

 

ওই সূত্র জানায়, মা’রিব শহরের ১০ কিলোমিটার পশ্চিমে গতকাল সংঘর্ষ হয় এবং এতে হাদির অনুগত অন্তত ২০ জন নিহত ও ২৮ জন আহত হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র জানায়, রবিবার হাদি পন্থীদের একটি ক্যাম্পে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত দু’জন নিহত ও ২০ জন আহত হয়েছে।

 

২০১৫ সাল থেকে সৌদি আরব এবং তার কয়েকটি আরব মিত্র দেশ দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। পলাতক প্রেসিডেন্ট মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহাল এবং হুথিদেরকে নির্মূল করার লক্ষ্য নিয়ে সৌদি আরব এই আগ্রাসন চালায় কিন্তু আজ পর্যন্ত একটি লক্ষ্যও অর্জন করতে পারেনি তারা বরং হুথি গেরিলারা ও তাদের অনুগত সেনারা সৌদি জোটের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে। হুথি গেরিলারা দেশকে রক্ষার জন্য ইয়েমেনের সামরিক বাহিনীকে বিরাট সহযোগিতা করে আসছে।