আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

home gitf hasina

ঈদে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে ৩৩ হাজার পরিবার

প্রথমবার্তা, ঢাকা: পবিত্র ঈদুল ফিতরে দেশের চারটি জেলার (ঢাকা, বরিশাল, রাজশাহী ও চট্টগ্রাম) ৩২ হাজার ৯০৪টি গৃহহীন পরিবারকে ঘর দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে এসব ঘর দেওয়া হবে। ২৬ এপ্রিল প্রদানমন্ত্রী এসব ঘর হস্তান্তর করবেন।

রোববার (২৪ এপ্রিল) বিকালে প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া সাংবাদিকদের এতথ্য জানান। মঙ্গলবার (২৬ এপ্রিল) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে উপকারভোগীদের এসব ঘরের চাবি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুজিববর্ষ উপলক্ষে গৃহীত বিশেষ উদ্যোগের অংশ হিসেবে ২ শতক জমিসহ সেমিপাকা গৃহ দেওয়া হবে।

প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপের বাড়িগুলো বেশি মজবুত আকারে নির্মাণ করা হচ্ছে। আগে ইটের ভিত ও কলাম ছিল। এবার আরসিসি ঢালাইয়ের ওপর গ্রেট বিম ও কলাম দেওয়া হয়েছে। আগে শুধু জানালা ও দরজায় লিংটেল ছিল। এখন পুরো ঘরে দেওয়া হয়েছে লিংটেল।

ব্রিফিংয়ে জানানো হয়েছে, প্রথম ধাপে ঘর নির্মাণের বরাদ্দ ছিল এক লাখ ৭১ হাজার টাকা। দ্বিতীয় ধাপে এর পরিমাণ ছিল এক লাখ ৯১ হাজার। আর প্রথম ধাপের চেয়ে ৮৮ হাজার ৫০০ এবং দ্বিতীয় ধাপের চেয়ে ৬৮ হাজার ৫০০ টাকা বেড়ে তৃতীয় ধাপে বাড়িপ্রতি বরাদ্দ ২ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা।

তিনি জানান, প্রথম পর্যায়ে ৬৩ হাজার ৯৯৯টি, দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৩০টি এবং চলমান তৃতীয় পর্যায়ে নির্মিত/নির্মাণাধীন একক গৃহের সংখ্যা : ৬৫ হাজার ৬৭৪টি (এর মধ্যে ৩২৯০৪টি হস্তান্তর করা হবে। এজন্য চলতি ২০২১-২২ অর্থবছর পর্যন্ত বরাদ্দকৃত ১ লাখ ৮৩ হাজার ৩টির জন্য ৩৯৭২ কোটি ৭ লাখ ৫ হাজার ১ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

তিনি বলেন, একক গৃহ নির্মাণের লক্ষ্যে সারাদেশে ৫৫১২.০৪ একর জমি উদ্ধার করা হয়েছে। যার বাজার মূল্য ২৯৬৭ কোটি ৯ লাখ টাকা, জমি ক্রয় করা হয়েছে ১৬৮.৩২ একর, এজন্য জমি ক্রয়ে বরাদ্দ করা হয়েছে ১১৫ কোটি ৩৩ লাখ টাকা। এসব জমিতে পুনর্বাসিত হয়েছেন ৭ হাজার ৪৫৬টি পরিবার।