আজ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

214756KK846

উইঘুরদের ওপর চীন সরকারের আচরণের কড়া সমালোচনা করলো যুক্তরাজ্য

প্রথমবার্তা প্রতিবেদকঃজিনজিয়াং প্রদেশে উইঘুর সম্প্রদায়ের ওপর চীন সরকারের আচরণের কড়া সমালোচনা করেছে যুক্তরাজ্য। সেই সঙ্গে যুক্তরাজ্য বলছে, জিনজিয়াং অঞ্চলের সাপ্লাই চেইনে অংশগ্রহণ না করার জন্য নতুন ব্যবস্থা গ্রহণ করবে দেশটি।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব বলেছেন, জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক প্রমাণ রয়েছে। তাদের ওপর নির্যাতনের চিত্র চরম যন্ত্রণাদায়ক। মানবাধিকার লঙ্ঘনের মধ্যে রয়েছে দশ মিলিয়ন উইঘুর মুসলমানকে বিচারবহির্ভূতভাবে আটক।

ডোমিনিক রাব আরো বলেন, দেশটির ‘আটক শিবির’, নির্বিচারে আটকে রাখা, রাজনৈতিক পুনঃশিক্ষা, জবরদস্ত শ্রম, নির্যাতন এবং জোরপূর্বক বন্ধ্যা করা- সব কিছুই ব্যাপকভাবে হচ্ছে। এটি সত্যই ভয়াবহ। বর্বরতার দিক থেকে আমরা অন্য যুগকেও হারাতে চেয়েছিলাম। মন্ত্রীর মতে, সরকার বেইজিংয়ের বিরুদ্ধে একাধিক নতুন ব্যবস্থা বাস্তবায়ন করবে এবং যুক্তরাজ্যের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো জিনজিয়াং অঞ্চলের সাপ্লাই চেইনে অংশগ্রহণ না করার বিষয়টি নিশ্চিত করবে।

এদিকে, মানবাধিকার সংস্থাগুলোর দাবি, জিনজিয়াংয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নামে বন্দিশিবির তৈরি করে অন্তত ১০ লাখ উইঘুর মুসলিমদের আটকে রেখে অমানবিক নির্যাতন চালাচ্ছে চীন। তবে চীনা সরকারের দাবি, ওই অঞ্চলে দারিদ্র্য নির্মূলের লক্ষ্যেই প্রশিক্ষণকেন্দ্রগুলো তৈরি হয়েছে।