আজ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

174004hasan

উইন্ডিজ সিরিজের বাংলাদেশ দলে তিন নতুন মুখ

প্রথমবার্তা প্রতিবেদকঃ সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে উইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে অনুষ্ঠিতব্য ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৮ সদস্যের দলে পরিচিত প্রায় সবাই আছেন। স্বাভাবিকভাবেই নেই সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সুযোগ পেয়েছেন তিন নতুন মুখ অলরাউন্ডার মেহেদী হাসান এবং দুই পেসার হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম। এরই মধ্যে টি-টোয়েন্টিতে দেশের প্রতিনিধিত্ব করা মেহেদির সামনে এবার ওয়ানডে অভিষেকের হাতছানি।

অধিনায়ক হিসেবে যথারীতি আছেন তামিম ইকবাল। এই সিরিজ দিয়েই নিষেধাজ্ঞা কাটিয়ে আগেই ক্রিকেটে ফেরা সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন। করোনাভাইরাসের কঠিন সময়ে ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করার ফল পেয়েছেন তাসকিন আহমেদ। তার সঙ্গে দলে আছেন পেস তারকা রুবেল হোসেন সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে উইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে অনুষ্ঠিতব্য ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৮ সদস্যের দলে পরিচিত প্রায় সবাই আছেন। স্বাভাবিকভাবেই নেই সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সুযোগ পেয়েছেন তিন নতুন মুখ অলরাউন্ডার মেহেদী হাসান এবং দুই পেসার হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম। এরই মধ্যে টি-টোয়েন্টিতে দেশের প্রতিনিধিত্ব করা মেহেদির সামনে এবার ওয়ানডে অভিষেকের হাতছানি।

অধিনায়ক হিসেবে যথারীতি আছেন তামিম ইকবাল। এই সিরিজ দিয়েই নিষেধাজ্ঞা কাটিয়ে আগেই ক্রিকেটে ফেরা সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন। করোনাভাইরাসের কঠিন সময়ে ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করার ফল পেয়েছেন তাসকিন আহমেদ। তার সঙ্গে দলে আছেন পেস তারকা রুবেল হোসেন আর মুস্তাফিজুর রহমান। সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজের দল থেকে বাদ পড়েছেন পেসার আল-আমিন হোসেন, মোহাম্মদ নাঈম শেখ।

আগামী ২০ জানুয়ারি মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। একই মাঠে দ্বিতীয় ওয়ানডে হবে ২২ জানুয়ারি। ২৫ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ। এরপর টেস্ট সিরিজ শুরু হবে ৩ ফেব্রুয়ারি থেকে।

বাংলাদেশের চূড়ান্ত স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, শেখ মেহেদি হাসান, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।আর মুস্তাফিজুর রহমান। সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজের দল থেকে বাদ পড়েছেন পেসার আল-আমিন হোসেন, মোহাম্মদ নাঈম শেখ।

আগামী ২০ জানুয়ারি মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। একই মাঠে দ্বিতীয় ওয়ানডে হবে ২২ জানুয়ারি। ২৫ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ। এরপর টেস্ট সিরিজ শুরু হবে ৩ ফেব্রুয়ারি থেকে।

বাংলাদেশের চূড়ান্ত স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, শেখ মেহেদি হাসান, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।