আজ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

উচ্ছেদ অভিযান: সাইকেল লেন থেকে সরানো হলো পুলিশ বক্সও

প্রথমবার্তা, প্রতিবেদক:রাজধানীর মানিক মিয়া এভিনিউতে সাইকেল লেনের উপর অবৈধ দখল উচ্ছেদে দ্বিতীয় দিনের মতো অভিযান চলছে। এদিন লেনের উপরে থাকা পুলিশ বক্সও সরানো হয়েছে।

গতকাল রবিবার থেকে শুরু হয়েছে এই অভিযান। সোমবারও সকাল ১১টার দিকে অভিযান শুরু হয়। একইভাবে মঙ্গলবারও অভিযান চলবে বলে জানান আঞ্চলিক নিবার্হী কর্মকর্তা অঞ্চল-৫ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হোসেন।

তিনি বলেন: মানিক মিয়া এভিনিউতে আজ অভিযানের দ্বিতীয় দিন চলছে। আগামীকালও চলবে এই অভিযান। শুরুতে মানিক মিয়া এভিনিউতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। পরে করা হবে আগারগাঁওয়ের সাইকেল লেনে।

এভাবে অবৈধ দখলের পেছনের মূল কারণ অসচেতনতা বলেই মনে করছেন এই কর্মকর্তা। জানান, জনগণকে সচেতন করাই এই কার্যক্রমের মূল উদ্দেশ্য। সেটার অনেক অভাব রয়েছে। অনেকে জানেই না এখানে সাইকেল লেন আছে। যেমন একজন বাইক ওখানে দাঁড় করিয়ে রেখেছে। তাকে জিজ্ঞাসা করতেই বললো, এটা ভিআইপি লেন, এখানে পার্ক করা ঠিক হয়নি। অথচ তার গাড়ির নিচেই সাইকেলের ছবি দেওয়া। তিনি জানেনই না এটা সাইকেল লেন।

ধীরে ধীরে পুরো শহরের যেখানেই রাস্তা আছে সেখানেই উত্তর সিটি করপোরেশন দুই পাশে সাইকেল লেন রাখার কথা ভাবছে বলেও জানান তিনি।

এসময় অবৈধ দখল উচ্ছেদ অভিযানে সরিয়ে দেওয়া হয় লেনের উপরে থাকা পুলিশ বক্সও। এছাড়া যে গাড়ির ড্রাইভার ছিল তাদের গাড়ি সরিয়ে নিতে বলা হয়েছে। আর যেগুলোর ড্রাইভার পাওয়া যায়নি তাদের রেকার নিয়ে সরানো হয়েছে। জরিমানাও করা হয়েছে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হোসেন।