আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

55731412 303

উত্তর এবং দক্ষিণ কোরিয়ার বৈঠকে উদ্যোগী চীন

প্রথমবার্তা প্রতিবেদক,ট্রাম্প যে আলোচনা শুরু করে ছিলেন, চীন তা এগিয়ে নিতে চায়। দক্ষিণ কোরিয়ায় গিয়ে আশ্বাস দিলেন চীনের কূটনীতিক। খবর ডয়চে ভেলে’র।

উত্তর কোরিয়ার সঙ্গে ফের আলোচনার জন্য প্রস্তুতি শুরু করেছে দক্ষিণ কোরিয়া এবং চীন। বৃহস্পতিবার চীনের সংবাদপত্রে এমনই খবর প্রকাশিত হয়েছে। বুধবার দক্ষিণ কোরিয়ায় গিয়েছিলেন চীনের কূটনীতিক ওয়াং ই। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীও চীনের প্রতি তাঁদের কৃতজ্ঞতা জানিয়েছেন।

এশিয়া প্যাসিফিকে দক্ষিণ কোরিয়া অ্যামেরিকার বন্ধু বলেই পরিচিত। অন্য দিকে কিম জং উনের উত্তর কোরিয়ার সঙ্গে কমিউনিস্ট চীনের যোগাযোগ রয়েছে বলে কূটনীতিকদের একাংশ মনে করেন। ফলে দক্ষিণ কোরিয়ার সঙ্গে চীনের সম্পর্ক কখনোই খুব ভালো ছিল না। এ বার সেই সম্পর্ক পুনরুদ্ধারে নেমেছে চীন। চীনের গুরুত্বপূর্ণ কূটনীতিক ওয়াং ই প্রথমে অ্যামেরিকার আর এক গুরুত্বপূর্ণ বন্ধু জাপান এবং পরে দক্ষিণ কোরিয়ায় সফর করেন। দুই দেশেই তাঁর সদর্থক আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ওয়াং।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ওয়াং। সেখানে ঠিক হয়, উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণের যে আলোচনা শুরু হয়েছিল, তা এগিয়ে নিয়ে যাবে চীন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও দক্ষিণ কোরিয়ায় যাবেন বলে ওয়াং জানিয়েছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট জানিয়েছেন, বৈঠকে পরমাণু অস্ত্র নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। উত্তর কোরিয়াকে পরমাণু নিরস্ত্রীকরণ করা গেলে গোটা অঞ্চলে শান্তি ফিরে আসবে বলে অভিমত প্রকাশ করেছেন তিনি। চীনের কূটনীতিক তাঁর বক্তব্যে সম্মতি জানিয়েছেন এবং আলোচনার আশ্বাস দিয়েছেন।

এর আগে ডনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রক্রিয়া শুরু করেছিলেন। তবে তা এখনো শেষ হয়নি। তারই মধ্যে অ্যামেরিকায় প্রেসিডেন্ট বদল হতে চলেছে। এই পরিস্থিতিতে এশিয়ায় নিজেদের অবস্থান ঝালিয়ে নেওয়ার চেষ্টা করছে চীন। অ্যামেরিকার বন্ধু জাপান এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে নিজেদের সম্পর্ক ভালো করে নিতে চাইছে।

উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার আলোচনায় চীন যদি মধ্যস্থতা করে, তা হলে ওই অঞ্চলে চীনের আধিপত্য অনেকটা বেড়ে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জো বাইডেন ক্ষমতায় এলে কী ভাবে বিষয়টিকে দেখবেন, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে বিশেষজ্ঞদের মধ্যে।