আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

bg220200717164243

এক সপ্তাহে করোনায় মৃত্যু বেড়েছে ৩০ শতাংশ

প্রথমবার্তা প্রতিবেদক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল ক্রমেই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। গত সাতদিনে (৪৮তম সপ্তাহ) এ ভাইরাসে আক্রান্ত হয়ে ২৩০ জন রোগীর মৃত্যু হয়েছে।

 

পূর্ববর্তী দুটি সপ্তাহ (৪৭ ও ৪৬তম) করোনায় যথাক্রমে মৃত্যু হয় ১৭৭ ও ১২৪ জনের।স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, ৪৬তম সপ্তাহের চেয়ে ৪৭তম সপ্তাহে ৫৩ জন এবং ৪৭তম সপ্তাহের তুলনায় ৪৮তম সপ্তাহে আরও ৫৩ জন বেশি রোগী মারা গেছেন।

 

গত এক সপ্তাহে মৃত্যুহার ২৯ দশমিক ৯৪ শতাংশ বেড়েছে। অধিকাংশ মৃত্যুই হাসপাতালে। একইসঙ্গে বাড়ছে করোনা শনাক্তে নমুনা পরীক্ষা, রোগী শনাক্ত ও সুস্থতার হার।

 

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে মৃত্যু হারও বাড়ছে। গত এক সপ্তাহে এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুহার প্রায় ৪৩ শতাংশ (৪২ দশমিক ৭৪ শতাংশ) বেড়েছে।

 

একইসঙ্গে নমুনা পরীক্ষার হার, শনাক্ত ও সুস্থতার হার বেড়েছে।জানা গেছে, ৪৭তম সপ্তাহে (১৫ থেকে ২১ নভেম্বর পর্যন্ত) এক লাখ ৮ হাজার ৬৮টি নমুনা পরীক্ষা করা হয়।

 

নতুন শনাক্ত হয় ১৪ হাজার ৭৮৫ জন। একই সময়ে সুস্থ হয়ে ওঠেন ১২ হাজার ৫০৩ জন।৪৮তম সপ্তাহে (২২ থেকে ২৮ নভেম্বর) এক লাখ ৮ হাজার ৩৯০টি নমুনা পরীক্ষা করা হয়।

 

নতুন শনাক্ত হয় ১৫ হাজার ৩৩৮ জন। একই সময়ে সুস্থ হয়ে ওঠেন ১৩ হাজার ৩২৪ জন।এর পূর্ববর্তী ৪৬তম সপ্তাহে (৮ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত) ৯৭ হাজার ২৯২টি নমুনা পরীক্ষা করা হয়।

 

এ সময় ১১ হাজার ৭৩২ জনের করোনা শনাক্ত হয়। ১১ হাজার ২৮১ জন সুস্থ হয়ে ওঠেন।৪৭ ও ৪৮তম সপ্তাহের তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে নমুনা পরীক্ষার হার শূন্য দশমিক তিন শতাংশ, শনাক্তের হার তিন দশমিক ৭৪ এবং সুস্থতার হার ছয় দশমিক ৫৭ শতাংশ বেড়েছে।

 

করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ২৮ ও নারী ৮ জন। সবাই হাসপাতালেই মারা গেছেন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ছয় হাজার ৫৮০ জনে।