আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

19154856395386 401 1

এবার উহানের বাজার পরিদর্শন করলেন ডব্লুএইচও-র প্রতিনিধিরা

প্রথমবার্তা, প্রতিবেদক:বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল চীনের উহান শহরের সামুদ্রিক খাদ্যের বাজার পরিদর্শন করেছেন। মূলত এই সামুদ্রিক খাদ্যের বাজার থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল। আজ রবিবার তারা ঐ বাজার পরিদর্শন করেন। দলটি ভারী নিরাপত্তায় উহানে পৌঁছায়। পরে ব্যারিকেড দেওয়া রাস্তা দিয়ে বিশেষজ্ঞরা সামুদ্রিক খাদ্যের বাজারটিতে প্রবেশ করেন। গত বছরের জানুয়ারি থেকেই ওই বাজারটি বন্ধ রয়েছে। তাদের প্রবেশের পর দ্রুত অন্যদের প্রবেশ বন্ধ করে দেন নিরাপত্তাকর্মীরা। এ সময়ে বিশেষজ্ঞরা সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি।

গত বৃহস্পতিবার দু’সপ্তাহের আইসোলেশন শেষ করার পর, দলটি হাসপাতাল ও বাজারগুলি পরিদর্শন করেছে। পাশাপাশি ভাইরাসটির সঙ্গে উহানের লড়াইয়ের স্মরণে একটি প্রদর্শনীও করেছে। এর মধ্যে ১১ মিলিয়ন জনসংখ্যার শহরটির ৭৬ দিনের লকডাউন অন্তর্ভুক্ত রয়েছে।

তাদের পরিদর্শনের সময় নিরাপত্তাকর্মীরা বাইরে অপেক্ষমান সাংবাদিকদের চলে যেতে বলেন। বিশেষজ্ঞদের তদন্তে যে সুযোগ দেওয়া হয়েছে তাতে তারা সন্তুষ্ট কিনা এমন প্রশ্ন করা হলে একজন সদস্য বৃদ্ধাঙ্গুল উচিয়ে ইতিবাচক সাড়া দিয়েছেন। চলতি সপ্তাহের শুরুতে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করে যেখানে করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র হিসেবে উহানের গুরুত্বকে খাটো করে দেখানো হয়। সেখানে আরো দাবি করা হয়, অনুসন্ধান অনুযায়ী বাজারটি প্রাদুর্ভাবের উৎস নয়।

রোববার সকালে ডব্লিউএইচও-র বিশেষজ্ঞরা উহানের আরেকটি জায়গা পরিদর্শন করেন। এটি বাইশাঝোউ এর বিশাল পাইকারি বাজার। প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর এখানে ব্যবসা ধসে পড়েছিল। বিশেষজ্ঞরা সেখানে প্রবেশ করলে একজন বলে ওঠেন, এখানে কোনো আমদানিকৃত হিমায়িত পণ্য প্রদর্শনের অনুমতি নেই, কোনো হিমায়িত পণ্য আলাদাভাবে বিক্রির অনুমতি নেই।

গতকাল শনিবার উহানে বিশেষজ্ঞদের প্রবেশ পথে কীভাবে সেখানকার স্বাস্থ্য কর্তৃপক্ষ শহরের জরুরি পরিস্থিতি মোকাবিলা করছে এবং সঙ্কট নিরসনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর মাধ্যমে একযোগে কাজ করছে তা দেখানো হয়।