আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

110910 bangladesh pratidin Trump3

এভাবে কথা বলবেন না, আমি মার্কিন প্রেসিডেন্ট: ট্রাম্প

প্রথমবার্তা প্রতিবেদক:এবার মেজাজ হারালেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনিতেই নির্বাচনে জো বাইডেনের কাছে পরাজিত হওয়াটা এখনও হজম করতে পারেননি তিনি। বাইডেনকে জেতাতে ভোটে কারচুপি করা হয়েছে বলে বারবার অভিযোগ করে আসছেন ট্রাম্প। এর মধ্যেই এক সংবাদ সম্মেলনে তার কথার মধ্যেই পাল্টা প্রশ্ন করায় ওই সাংবাদিককে রীতিমতো হুমকির সুরে শাসালেন ট্রাম্প। জানিয়ে দিলেন, “আমার সঙ্গে এভাবে কথা বলবেন না। আমি আমেরিকার প্রেসিডেন্ট।”

ঠিক কী হয়েছিল? শুক্রবার এক সাংবাদিক সম্মেলন করছিলেন ট্রাম্প। সেখানে নিজের এই ক’দিনের বক্তব্যে অনড় থেকেই তিনি বলেন, “ব্যাপারটা মেনে নেওয়া কঠিন। কেননা আমরা জানি অনকে কারচুপি হয়েছে। কিন্তু সময়টা আমাদের সঙ্গে নেই। তাই এই বিষয়ে তাড়াতাড়ি পদক্ষেপ করতে পারছি ন‌া।”

এরপরই সংবাদমাধ্যমের উপরে ক্ষোভ উগরে দেন ট্রাম্প। তার কথায়, “সব কিছুই আমাদের পক্ষে আছে। সত্যিটা আমাদের পক্ষেই আছে। কিন্তু আপনারা প্রবলভাবে কারচুপি করেছেন।”

 

ঠিক এই সময়ই ঘটে বিপত্তি। তার এই কথার মাঝেই পাল্টা প্রশ্ন করতে গিয়েছিলেন এক সাংবাদিক। তখনই মেজাজ হারান ট্রাম্প। রুষ্ট স্বরে বলে ওঠেন, ‘‘আমার সঙ্গে এভাবে কথা বলবেন না। আপনি নেহাতই সামান্য একজন। আমি আমেরিকার প্রেসিডেন্ট। এইভাবে প্রেসিডেন্টের সঙ্গে কখনও কথা বলা যায় না।”

আইনি লড়াইয়ের কোনও পথ আর খোলা নেই। তবুও হার এখনও পুরোপুরি মেনে নিতে নারাজ ট্রাম্প। এবার ইলেক্টোরাল কলেজের দোহাই দিচ্ছেন তিনি। তিনি হোয়াইট হাউস ছাড়বেন কিনা সেই প্রশ্নের উত্তরে অবশ্য ট্রাম্প জানিয়েছেন, তাতে তার আপত্তি নেই। তার কথায়, “অবশ্যই আমি হোয়াইট হাউস ছেড়ে যাব। আর সেটা তো আপনারা জানেনই। কিন্তু ২০ জানুয়ারির আগে আরও অনেক কিছু ঘটবে। বিরাট জালিয়াতি হয়েছে। তৃতীয় বিশ্বের দেশগুলোর মতো আমরা কম্পিউটার ব্যবহার করছি, যা সহজেই হ্যাক করা সম্ভব।