আজ ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

Screenshot 2020 1025 093645

এস৪০০ পরীক্ষা তুরষ্কের জন্য মারাত্মক পরিণতি বয়ে আনবে : পেন্টাগনের হুঁশিয়ারি

প্রথমবার্তা, প্রতিবেদক: মার্কিন সামরিক বাহিনী তুরস্ককে রুশ নির্মিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আঙ্কারাকে এজন্য মারাত্মক পরিণতি বরণ করতে হবে। গত সপ্তাহে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালানো হয়েছে বলে তুরস্কের পক্ষ থেকে ঘোষণা দেয়ার পর পেন্টাগন এই হুঁশিয়ারি উচ্চারণ করলো।

শুক্রবার এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র জনাথন হফম্যান সম্ভাব্য সবচেয়ে শক্ত ভাষায় নিন্দা প্রকাশ করেন। তিনি বলেন, তুরস্কের এ প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষার আমরা বিরোধিতা করছি এবং তুরস্কের সঙ্গে আমাদের নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে এই পদক্ষেপ মারাত্মক প্রভাব ফেলবে।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পরীক্ষা চালানোর জন্য তুরস্ককে হুঁশিয়ারি দিয়েছেন পেন্টাগনের এই মুখপাত্র। হফম্যান বলেন, “আমরা খুব পরিষ্কারভাবে বলছি যে, তুরস্কের পক্ষ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা আমেরিকা এবং ন্যাটো জোটের কাছে দেয়া প্রতিশ্রুতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।”

এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরীক্ষার কথা তুরস্কের প্রেসিডেন্টের রজব তাইয়্যেব এরদোগান নিশ্চিত করে বলেন, গত সপ্তাহে এ ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে আংকারা। তিনি বলেন, অন্য দেশের কাছ থেকে কেনা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা করার সব ধরনের অধিকার তার দেশের রয়েছে।