আজ ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

US Election image 1605438482

ওয়াশিংটনে ট্রাম্প সমর্থকদের সমাবেশে সংঘর্ষ

প্রথমবার্তা, প্রতিবেদক:মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয় অস্বীকার করে রাজধানী ওয়াশিংটন ডিসিতে সমাবেশ ও শোভাযাত্রা করেছেন হাজারো সমর্থক। সমাবেশে ট্রাম্প সমর্থকদের সঙ্গে বর্ণবাদবিরোধীদের সংঘর্ষ হয়েছে।

স্থানীয় সময় শনিবার (১৪ নভেম্বর) বিকেলে ‘মিলিয়ন মেগা মার্চ’ নামে ওই সমাবেশ করা হয়। সমর্থকদের ওই সমাবেশে মোটর শোভাযাত্রা নিয়ে যোগ দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরাবরের মতোই তিনি সেখানে অভিযোগ করেন, নির্বাচনে ভোট চুরি হয়েছে।

শনিবার সকাল থেকেই ওয়াশিংটন ডিসির রাজপথে লোকজন জমায়েত শুরু করে। ‘স্টপ দ্য স্টিল’, ‘উই আর চ্যাম্পিয়ন’, ‘ফোর মোর ইয়ারস’, ‘বেস্ট প্রেসিডেন্ট এভার’ প্রভৃতি স্লোগান লেখা ব্যানার, ফেস্টুন ও যুক্তরাষ্ট্রের পতাকা হাতে লোকজনের সমাবেশ হয়। হোয়াইট হাউসের কাছেই ফ্রিডম প্লাজায় লোকজন প্রথম একত্র হয়। পরে শোভাযাত্রা যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের আশপাশের এলাকা প্রদক্ষিণ করে। প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউস থেকে গলফ ক্লাবের উদ্দেশে যাওয়ার পথে থামেন কিছুক্ষণের জন্য। এ সময় ট্রাম্পের সমর্থনে মুহুর্মুহু স্লোগান ওঠে। ডোনাল্ড ট্রাম্প সমাবেশকে হাত নেড়ে অভিবাদন জানান।

সারা দিন পরিস্থিতি শান্তিপূর্ণ ছিল। কিন্তু রাত গভীর হওয়ার পর থেকেই ট্রাম্প সমর্থক এবং ট্রাম্পবিরোধীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। দুপক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে।

  

এ পর্যন্ত সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছে, একজনকে ছুরি দিয়ে আঘাত করা হয়েছে। পুলিশ সমাবেশস্থল ও এর আশপাশের এলাকা থেকে অন্তত ১০ জনকে আটক করেছে বলে জানিয়েছে।