আজ ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

কমিউনিটি সুরক্ষা ও গোপনীয়তা রক্ষার ওপর গুরুত্ব দিচ্ছে লাইকি
কমিউনিটি সুরক্ষা ও গোপনীয়তা রক্ষার ওপর গুরুত্ব দিচ্ছে লাইকি

কমিউনিটি সুরক্ষা ও গোপনীয়তা রক্ষার ওপর গুরুত্ব দিচ্ছে লাইকি

প্রথমবার্তা প্রতিবেদকঃ সম্প্রতি, ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তার গুরুত্ব তুলে ধরে জনপ্রিয় শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম লাইকি “সাইবার সেফটি” নামে একটি ক্যাম্পেইন চালু করেছে। ক্যাম্পেইনে ব্যবহারকারীরা ‘CyberSafety’ হ্যাশট্যাগ ও অ্যানিমেটেড ইফেক্টসমৃদ্ধ স্টিকার ব্যবহার করতে পারবেন, যেখানে চমৎকার কিছু কুইজের উত্তর দেয়া যাবে। কুইজের মূল চ্যালেঞ্জ হল যত বেশি সম্ভব সঠিক উত্তর দেয়া এবং কমিউনিটিতে তাদের ধারাবাহিকতা প্রদর্শন করা।

 

গঠনমূলক সামাজিক বিকাশের পৃষ্ঠপোষক হিসেবে লাইকি এই ধরণের ক্যাম্পেইন আয়োজন করে আসছে। এর একমাত্র উদ্দেশ্য হলো আকর্ষণীয় কনটেন্ট প্রচার করে ব্যবহারকারীদের অনলাইন নিরাপত্তা ও ইতিবাচক মনোবলের বিষয়ে উৎসাহিত করা। লাইকি’র এই “সাইবার সেফটি” ক্যাম্পেইনে বিভিন্ন অপশন থেকে সঠিক উত্তর বাছাই করা সহ অনেক চমৎকার ও কৌতূহলোদ্দীপক প্রশ্ন রয়েছে। ব্যবহারকারীরা হ্যাশট্যাগ খুঁজে বের করে স্টিকার ছাড়াই ক্লিক করে অংশগ্রহণ করতে পারবেন অথবা স্টিকার খুঁজে ক্লিক করে তা ব্যবহার করতে পারবেন। হ্যাশট্যাগ ও স্টিকার দিয়ে ভিডিও প্রকাশ করলেই স্বয়ংক্রিয়ভাবে ঐ ব্যবহারকারী এ ক্যাম্পেইনে অংশগ্রহনকারী হয়ে যাবেন।

 

লাইকি’র মুখপাত্র বলেন, “শর্ট-ভিডিও’র মাধ্যমে সুক্ষ্মভাবে ও তাৎক্ষনিক উপায়ে অনেক শক্তিশালি বার্তা পৌছে দেয়া সম্ভব। সুক্ষ্মভাবে বার্তা পৌছে দেয়ার এ শক্তিকে কাজে লাগিয়ে ব্যবহারকারীদের মাঝে সুস্থ্যধারার মূল্যবোধ বিকাশ নিশ্চিত করতে, আমরা ব্যবহারকারীদের ডেটার অনলাইন সুরক্ষা, গোপনীয়তা ও মানসম্মত কমিউনিটি গাইডলাইন বিষয়ক ক্ষুদ্র বার্তাগুলো সবার মাঝে পৌছে দেয়ার প্রয়োজনীয়তা অনুভব করেছি। লাইকি অনলাইনে সংঘটিত সকল ধরণের আপত্তিকর, অনৈতিক ও অন্যায় কাজের প্রতি জিরো টলারেন্স নীতি অবলম্বন করে এবং একটি নিরাপদ অনলাইন পরিবেশ তৈরিতে অগ্রাধিকার দেয়। স্বচ্ছ ও ন্যায্যতার এ নীতিকে আরও শক্তিশালী করতেই আমাদের “সাইবার সেফটি” ক্যাম্পেইনটি শুরু করা হয়েছে; আশা করি এর মাধ্যমে ব্যবহারকারীদের মাঝে আমাদের গ্রহণযোগ্যতা আরও বৃদ্ধি পাবে।”

 

এর পূর্বে লাইকি #BhalorJonnoJano এর মত হ্যাশট্যাগ ক্যাম্পেইন আয়োজন করেছিল, সেখানে আয়মান সাদিক, মুমতাহিনা টয়া ও তৌহিদ আফ্রিদির মত জনপ্রিয় ইনফ্লুয়েন্সাররা সুস্থ ও নিরাপদ অনলাইন কমিউনিটি নিশ্চিত করতে একসাথে এগিয়ে এসেছেন। নিরাপদ অনলাইন পরিবেশ নিশ্চিতে এ বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত লাইকি সেফটি প্রটেকশন বিধি লঙ্ঘনের দায়ে ৪২,৭৫১টি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে।