আজ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

113448 bangladesh pratidin cor

করোনা উপসর্গ নিয়ে দেশে ২২০৮ জনের মৃত্যু

প্রথমবার্তা প্রতিবেদকঃ দেশে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে এখন পর্যন্ত ২ হাজার ২০৮ জনের মৃত্যু হয়েছে। সম্প্রতি বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গতকাল শনিবার (১৬ জানুয়ারী) প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, গত বছরের ২২ মার্চ থেকে চলতি বছরের ১৬ জানুয়ারি পর্যন্ত সারা দেশে করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ বা উপসর্গ নিয়ে ২ হাজার ২০৮ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে চট্টগ্রাম বিভাগের ৭৩৩ জন, ঢাকা বিভাগে ৩৯৪, খুলনা বিভাগে ৩৫৬, রাজশাহী বিভাগে ২২৩, বরিশাল বিভাগে ২৪৪, সিলেট বিভাগে ১০২, রংপুর বিভাগে ৯৫ এবং ময়মনসিংহ বিভাগের ৬১ জন।

এটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী তৈরি করা হয়েছে। এসব ক্ষেত্রে পরীক্ষা করে ৮৫ শতাংশের করোনা পাওয়া যায়নি বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। মূলত এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) একটি প্রকল্প। করোনা পরিস্থিতি নিয়ে দেশের ২৫টি গণমাধ্যমের সংবাদ বিশ্লেষণ করে প্রতি সপ্তাহে একটি প্রতিবেদন প্রকাশ করে আসছে বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও)।
বিপিও গবেষকরা জানিয়েছেন, তারা গণমাধ্যমের এসব তথ্য যাচাই-বাছাই করে সংশোধন করছেন। যার কারণে পুরনো তথ্যও মাঝেমধ্যে পরিবর্তন হচ্ছে। তারা বলছেন, করোনার উপসর্গ নিয়ে মারা গেলেও তারা যে সবাই করোনাতেই সংক্রমিত হয়ে মারা গেছেন সেটা নাও হতে পারে। বিপিও তাদের রিপোর্টে গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনের কথা উল্লেখ করে বলেন, এসব ক্ষেত্রে পরীক্ষা করে ৮৫ শতাংশের করোনা পাওয়া যায়নি বলে উল্লেখ করেছেন।