আজ ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

092316Untitled 1 1

কারাগারে নারীসঙ্গ: তদন্ত প্রতিবেদন জমা হতে পারে আজ

প্রথমবার্তা, প্রতিবেদক:গাজীপুরের কাশিমপুর-১ কারাগারে বন্দি হলমার্কের মহাব্যবস্থাপক (জিএম) তুষার আহমদের নারীসঙ্গের ঘটনায় কারা কর্তৃপক্ষ গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আজ রবিবার (৩১ জানুয়ারি) জমা দেওয়া হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

কারা অধিদপ্তরে জমা দেওয়ার পর প্রতিবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে।

জানতে চাইলে তদন্ত কমিটির প্রধান কারা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন বলেন, ‘আমরা তদন্তকাজ এগিয়ে নিচ্ছি। দুই-এক দিনের মধ্যে জমা দেওয়ার সম্ভাবনা রয়েছে।’

এরই মধ্যে গাজীপুর জেলা প্রশাসকের দপ্তর থেকে গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে বলে জানা গেছে।

গত ৬ জানুয়ারি কাশিমপুর-১ কারাগারে বন্দি হলমার্কের কর্মকর্তা তুষার আহমদ কারাগারের কর্মকর্তার কক্ষে এক নারীর সঙ্গে একান্তে সময় কাটান। ঘুষ দিয়ে তুষার এই সুযোগ পান বলে অভিযোগ ওঠে। বিষয়টি গোয়েন্দা সংস্থার নজরে আসার পর সেটি নিয়ে তদন্ত শুরু হয়। গণমাধ্যমে এ সংবাদ প্রচারের পর তোলপাড় শুরু হয়।

ঘটনা তদন্তে ১২ জানুয়ারি জেলা প্রশাসন তিন সদস্যের একটি কমিটি গঠন করে। এরপর ২১ জানুয়ারি তিন সদস্যের আরেকটি তদন্ত কমিটি করে কারা কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কারা কর্তৃপক্ষের গঠিত তদন্ত কমিটি তুষার ও ওই নারীর সঙ্গে কথা বলেছে। এ ছাড়া এ ঘটনায় ক্লোজ সার্কিট ক্যামেরায় যাঁদের ছবি ধরা পড়েছে এবং যাঁদের ছবি ধরা পড়েনি, কিন্তু জড়িত আছেন-তাঁদের সঙ্গে কথা বলেছে তদন্ত কমিটি। গতকাল শনিবার কমিটি কারা অধিদপ্তরে বৈঠক করে প্রাপ্ত তথ্য বিচার-বিশ্লেষণ করেছে বলে জানা গেছে। আর আজ কমিটি প্রতিবেদন জমা দিতে পারে।

সূত্র মতে, এ ঘটনায় সিনিয়র জেল সুপার রত্না রায়, জেলার নূর মোহাম্মদ মৃধা, ডেপুটি জেলার গোলাম সাকলাইনসহ ১০-১২ জনের সম্পৃক্ততা পাওয়া যাচ্ছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা রোধে গুরুত্বপূর্ণ কিছু সুপারিশ করবে তদন্ত কমিটি।