আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

কেকেআর ছেড়ে কবে বাংলাদেশ দলে যোগ দেবেন সাকিব?
কেকেআর ছেড়ে কবে বাংলাদেশ দলে যোগ দেবেন সাকিব?

কেকেআর ছেড়ে কবে বাংলাদেশ দলে যোগ দেবেন সাকিব?

প্রথমবার্তা প্রতিবেদকঃ বাংলাদেশ দলের সঙ্গে নেই, তবে একই শহরে আছেন সাকিব আল হাসান। কলকাতা নাইট রাইডার্সের ঠিকানাও যে আবুধাবিই। রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে সোমবার আইপিএলের এলিমিনেটর ম্যাচে কলকাতার জয়সূচক রানও এসেছে এই অলরাউন্ডারের ব্যাট থেকেই। আজ খেলার কথা আছে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ারেও। এই ম্যাচ জিতে কেকেআর ফাইনালে গেলেও কি খেলবেন সাকিব?

 

অন্য কোনো সময় হলে এই প্রশ্ন উঠতই না। কিন্তু এখন উঠছে, কারণ আইপিএল ফাইনাল আর টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচের মাঝখানে মাত্র একটিই দিন। ১৫ অক্টোবরের আইপিএল ফাইনাল খেলে কি তাঁর পক্ষে ১৭ তারিখের স্কটল্যান্ড ম্যাচ খেলা সম্ভব হবে? কিংবা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কি কেকেআর ফাইনালে গেলেও সাকিবকে খেলতে দেবে? প্রশ্ন থাকলেও আপাতত সুনিশ্চিত কোনো উত্তর নেই। কারণ দেশের সর্বোচ্চ ক্রিকেট প্রশাসনই সিদ্ধান্ত চূড়ান্ত করার আগে আরেকটু অপেক্ষা করে দেখতে চায়। সেই অপেক্ষা আজ দিল্লির বিপক্ষে ম্যাচ পর্যন্ত।

 

সংস্থার প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী গত রাতে টেলিফোনে তেমনই জানাচ্ছিলেন, ‘কালকের (আজ) ম্যাচটি যাক। দেখা যাক, কী হয়? এই ম্যাচের পরই আমরা সিদ্ধান্ত নেব।’

 

সিদ্ধান্ত নেওয়ার আগে নানা দিক ভেবে দেখারও ব্যাপার আছে বলে জানালেন তিনি, ‘আসলে আমরা অনেক কিছু নিয়েই ভাবছি। সব দিক ভেবেই সিদ্ধান্ত নিতে হবে।’ বিশেষ ভাবনা আছে এক বায়ো বাবল থেকে বেরিয়ে আরেক বায়ো বাবলে ঢোকার মাঝখানের সময়টি নিয়েও, ‘এক বায়ো বাবল (জৈব সুরক্ষা বলয়) থেকে বেরিয়ে আরেক বাবলে ঢুকবে, এতে কোনো সমস্যা নেই বলে ভাবতে পারেন অনেকে। মানছি, কিন্তু সাকিবকে তো এক দেশ থেকে যেতে হবে আরেক দেশে (সংযুক্ত আরব আমিরাত থেকে ওমানে)। এ ক্ষেত্রে বাবলে ব্যাঘাত ঘটবে কি না, ভেবে দেখার বিষয় এটিও।’

 

আইপিএলের অন্যান্য দলের ক্রিকেটাররা তবু মূল পর্ব শুরুর আগে বিশ্রামের জন্য সপ্তাহখানেক সময় পাবেন। কেকেআর ফাইনালে গেলে আর সাকিব খেললে তাঁর কোনো বিশ্রাম না পাওয়াও আছে বিসিবির বিবেচনায়, ‘ও কতটুকু বিশ্রাম পাচ্ছে, ভেবে দেখার আছে এটিও। একই সঙ্গে ম্যাচ খেলাও গুরুত্বপূর্ণ। কারণ সে ছন্দে আছে।’ কেকেআর আজ হেরে গেলে অবশ্য অত ভাবনার দরকারই পড়বে না।