আজ ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

কার্ডের বিল পরিশোধে নতুন নির্দেশনা 1

ক্রেডিট কার্ডের বিল পরিশোধে নতুন নির্দেশনা

প্রথমবার্তা প্রতিবেদকঃ ক্রেডিট কার্ডের বিল পরিশোধের ক্ষেত্রে নির্ধারিত শেষ তারিখের পরের দিন হতে অপরিশোধিত বিলের ওপর সুদ আরোপ করতে পারবে ব্যাংকগুলো।

 

এ ক্ষেত্রে কোনোভাবেই লেনদেনের তারিখ হতে সুদ আরোপ করা যাবে না বলে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।আজ বুধবার কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

 

দেশে করোনার দ্বিতীয় ধাক্কার প্রেক্ষিতে চলতি বছরের ৪ এপ্রিল নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধসেবা কার্যক্রম নিয়ে সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

 

সার্কুলারে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের তারিখ সরকারঘোষিত চলাচলে নিষেধাজ্ঞা আরোপকালীন সময়সীমার মধ্যে নির্ধারিত থাকলে উক্ত বিল পরিশোধের ক্ষেত্রে লেট পেমেন্ট ফি আরোপ না করে নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পরবর্তী ৫ কর্মদিবস পর্যন্ত পুনর্নির্ধারণ করার জন্য পরামর্শ প্রদান করা হয়েছিল।

 

একই সাথে নিষেধাজ্ঞা আরোপকালীন সময়সীমার মধ্যে শুধুমাত্র প্রিন্সিপাল অ্যামাউন্টের ওপর সুদ আরোপ করা যাবে এবং পরবর্তী মাসের বিলে, আগের মাসের বিলের সুদের ওপর কোনো প্রকার নতুন সুদ আরোপ করা যাবে না মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছিল।

 

নতুন সার্কুলারে বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, এর মধ্যে স্বাস্থ্যবিধি পরিপালনসাপেক্ষে দোকানপাট, শপিং মল খোলাসহ গণপরিবহন ব্যবস্থা চালু করা হয়েছে।

 

তাই ক্রেডিট কার্ডের বিল পরিশোধের মেয়াদ লেট পেমেন্ট ফি ও সুদসংক্রান্ত আগের নির্দেশনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে এখন থেকে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের ক্ষেত্রে নির্ধারিত শেষ তারিখের পরের দিন হতে অপরিশোধিত বিলের ওপর সুদ আরোপ করতে পারবে ব্যাংকগুলো।

 

এ ক্ষেত্রে কোনোভাবেই লেনদেনের তারিখ হতে সুদ আরোপ করা যাবে না। বিলম্বে পরিশোধিত কোনো বিলের বিপরীতে শুধুমাত্র একবার বিলম্ব ফি (অন্য যে নামেই অভিহিত হোক না কেন) আদায় করা যাবে।

 

ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনের সর্বোচ্চ মাসিক সীমা ২ লাখ টাকা বহাল থাকবে। ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) লেনদেনের চার্জ আরোপের ক্ষেত্রে মোবাইল ফিনান্সিয়্যাল সার্ভিসেস (এমএফএস) প্রোভাইডারগুলো নিজস্ব ব্যবসায়িক নীতি অনুসারে সিদ্ধান্ত গ্রহণ করবে।