আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

গ্রাহক প্রতি তরঙ্গ সেবায় তলানিতে গ্রামীণফোন; শীর্ষে টেলিটক
গ্রাহক প্রতি তরঙ্গ সেবায় তলানিতে গ্রামীণফোন; শীর্ষে টেলিটক

গ্রাহক প্রতি তরঙ্গ সেবায় তলানিতে গ্রামীণফোন; শীর্ষে টেলিটক

প্রথমবার্তা প্রতিবেদকঃ চার মোবাইল অপারেটরের অধীনে ১৫৬ দশমিক ৬ মেগাহার্জ তরঙ্গে দেশের ১৭৬ মিলিয়ন গ্রাহক সেবা পাচ্ছে। ফলে গ্রাহক পর্যায়ে তরঙ্গ প্রাপ্তিতে এশিয়া প্রশান্ত অঞ্চলের দেশগুলোর মধ্যে সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ। চার অপারেটরের মধ্যে টেলিটক ৪ দশমিক ২১৪০ মেগাহার্জ তরঙ্গে তালিকায় শীর্ষে রয়েছে।

 

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র করা সর্বশেষ মোবাইল অপারেটরদের নেটওয়ার্কের সেবার মান বিশ্লেষণ এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার-এর ফেসবুক পোস্ট থেকে এসব তথ্য জানা গেছে।

 

তথ্যানুযায়ী প্রতি মিলিয়ন গ্রাহকের বিপরীতে গ্রামীণফোন দশমিক ৫৭৭৮ মেগাহার্জ, টেলিটক ৪ দশমিক ২১৪০, রবি ও বাংলালিংক দশমিক ৮৪৮৮ এবং ১ দশমিক ০৯৪১ মেগাহার্জ তরঙ্গ ব্যবহার করে।

 

প্রতিবেদন অনুযায়ী, এশিয়া প্রশান্তমহাসগরীয় দেশগুলোর মধ্যে গ্রাহক প্রতি বরাদ্দকৃত তরঙ্গে সবচেয়ে এগিয়ে আছে লাওস। প্রতি ১০ লাখ গ্রাহকের জন্য ২২ দশমিক ৯১৫ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ রয়েছে দেশটি।

 

শ্রীলংকা ১১ দশমিক ৩১৫, কম্বোডিয়া ১০ দশমিক ১১, থাইল্যান্ড ৬ দশমিক ৫১, মায়ানমার ৪ দশমিক ৩৮, ভারত ৪ দশমিক ২৯৫, নেপাল ৪ দশমিক ২২৫ এবং ভিয়েতনাম ২ দশমিক ০৫৬৭ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ দিয়েছে।