আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

170934kk aus jour 1

চীনে গুপ্তচরবৃত্তির অভিযোগে অস্ট্রেলিয়ান সাংবাদিক গ্রেপ্তার

প্রথমবার্তা, প্রতিবেদক: চীনে কয়েক মাস আটক থাকার পর অস্ট্রেলিয়ান সাংবাদিক চেং লেই-এর বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের অভিযোগ এনে আনুষ্ঠানিকভাবে তাকে গ্রেপ্তার করা হয়েছে। আটকের আগে চেং চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল সিজিটিন এর উপস্থাপক ছিলেন। অস্ট্রেলিয়ার সরকার এ তথ্য নিশ্চিত করেছে। অস্ট্রেলীয়ান কর্মকর্তারা জানান, গত আগস্টে তাকে আটক করা হয় এবং গত শুক্রবার তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

 

গত আগস্টে চেং হঠাৎ টেলিভিশন থেকে হারিয়ে যান এবং তার বন্ধু ও স্বজনদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। পরবর্তী সময়ে চীন ঘোষণা দেয় যে তিনি এক অজানা স্থানে ‘আবাসিক নজরদারিতে’ রয়েছেন। চীনের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী, গত ছয় মাসে অস্ট্রেলীয় দূতাবাসের কর্মকর্তারা চেং এর সঙ্গে ছয়বার দেখা করতে পেরেছেন। কূটনৈতিক ও বাণিজ্য সংক্রান্ত বিতর্কের জেরে সাম্প্রতিক বছরে অস্ট্রেলিয়া ও চীনের সম্পর্কের বেশ অবনতি হয়েছে।

 

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পেইন বলেছেন, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী, বিচারে প্রাথমিক মানদণ্ড, প্রক্রিয়ার সততা ও মানবিক আচরণ মেনে চলা হবে বলে আমরা প্রত্যাশা করি। তিনি বলেন, এই কঠিন সময়ে আমরা চেং ও তার পরিবারের পাশে আছি।

 

চীনে জন্ম হওয়া আরেক অস্ট্রেলীয় নাগরিক ও লেখক ইয়াং হেংজুন চীনে আটক রয়েছেন। তিনিও গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের সম্মুখীন। অস্ট্রেলিয়া বলেছে, ইয়াং এর বিরুদ্ধে চীনের আচরণ ‘অগ্রহণযোগ্য।’