আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

170422Houses of Parliament UK umbrella

জলবায়ু পরিবর্তনের হুমকি রোধে বাংলাদেশকে সহায়তা করবে যুক্তরাজ্য

প্রথমবার্তা প্রতিবেদকঃজলবায়ু পরিবর্তনের কারণে সব থেকে বেশি হুমকিতে থাকা দেশগুলোকে সাহায্য করতে একসঙ্গে কাজ করবে ব্রিটেন, বাংলাদেশ, মিশর, মালাওয়ি, সেইন্ট লুসিয়া ও নেদারল্যান্ড। সোমবার নেদারল্যান্ড আয়োজিত একটি ক্লাইমেট এডাপশন সামিটে এ কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়েছে, খরা প্রতিরোধী ফসল, ঝড়ের আগাম পূর্বাভাস ও বন্যার পানি দ্রুত নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন এই সহযোগিতার উদ্দেশ্য। বরিস জনসন বলেন, জলবায়ু পরিবর্তন সত্যি এটি অস্বীকার করার সুযোগ নেই। এটি এরইমধ্যে আমাদের জীবন ও অর্থনীতির জন্য ধ্বংসাত্মক হয়ে উঠেছে। তাই আমাদের অবশ্যই এই পরিবর্তনশীল জলবায়ুর সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে আর এটি করতে হবে এখনই।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, নতুন এই জোট বিজ্ঞানী, ব্যবসায়ী ও সুশীল সমাজের অংশগ্রহণ এবং জ্ঞান বিতরণের ক্ষেত্র তৈরি করবে। একইসঙ্গে, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্থানীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক সমাধান খুঁজে বের করে তা বাস্তবায়ন করা হবে।

উল্লেখ্য, ব্রিটেন নভেম্বর মাসে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সম্মেলন সিওপি২৬ এর আয়োজন করবে। স্কটল্যান্ডের শহর গ্লাসগোতে এটি অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ মহামারির কারণে এই সম্মেলন এক বছর পিছিয়ে দেয়া হয়েছিল।