আজ ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

145104Untitled 1 copy

জলের গানে কথাবন্দি মারজুক রাসেল ও ময়ূরী

প্রথমবার্তা প্রতিবেদকঃজলের গান মানেই ভিন্ন আবহ। লোকজ সুরের বাতাস ছুঁয়ে যায় মনের প্রাচীর। প্রলেপ ফেলে যায়, দীর্ঘ সময়। জলের গান মানেই মূর্ছনা, প্রতিধ্বনি হৃদয়ের খোরাক- এমন ভাষ্য সংগীতপ্রেমীর।

সম্প্রতি জলের গান নিজেদের নতুন একটি গান প্রকাশ করেছে। বছর শুরুর দিকে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব ও সোশ্যাল মিডিয়া ফেসবুকে প্রকাশ করা হয়েছে ‘ঢাকানামা’ নামের এই গান। এই গানে যেমন উঠে এসেছেন কবি ও অভিনেতা মারজুক রাসেল, তেমনই উঠে এসেছেন নায়িকা ময়ূরী। উঠে এসে রাত জাগা শহরের দৃশ্য- দেয়ালে দেয়ালে, আজব খেয়ালে, স্লোগান কবিতা দ্রোহে-সময়ের দাবি উড়ে, পোস্টার বিলবোর্ডে-রাতজাগা প্রেম করে- ময়ূরী আর মারজুক।

কাওয়ালি ধাঁচের এই গান লিখেছেন রাহুল আনন্দ। সুরও করেছেন তিনি। এক চিরপরিচিত ঢাকা শহরের কথা বলতে গিয়ে রাহুল আনন্দ বলেছেন, লাখো মানুষের ভিড়ে, বুড়িগঙ্গার তীরে… খুনসুটি আহ্লাদ-আড্ডায় ফুটপাত, মশারির সংসারে-কত শত কাটে রাত- বিস্ময়ে ভরা চার চোখ।

এলোমেলো গলি- নকশা আঁকা,
পুরোটাই খোলা- নাম তবু ঢাকা-

এমনই কথা ভক্ত-শ্রোতাদের মনে দাগ কাটতে শুরু করেছে। রাহুল বলেন, গানে মারজুকের কথা এসেছে। উনি কবি মারজুক রাসেলও হতে পারেন অথবা অন্য চরিত্রও হতে পারেন- সেটা নির্দিষ্ট নয়। মূলত অভিনয় প্রসঙ্গ বোঝাতে নামের অবতারণা। তেমনই ময়ূরীর নামটিও নায়িকার হতে পারে অথবা সাধারণ কোনো চরিত্র হতে পারে। ঢাকা শহর একসময় সিনেমার পোস্টারে ঢেকে যেত, সেই দৃশ্য ধরতে চেয়েছি গানে।

জানা গেছে, গানটি একটি বৈঠকে লাইভ ভিডিও ধারণ করে ইউটিউবে ছাড়া হয়েছে। মিউজিক ভিডিও আকারে এটি প্রকাশ করার কথা রয়েছে।