আজ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

Screenshot 2020 1105 100147

জার্মানিতে করোনা রোগী ছাড়া অন্য রোগীদের কম গুরুত্বপূর্ণ অস্ত্রোপচার বন্ধের নির্দেশ

প্রথমবার্তা, প্রতিবেদক: জার্মানিতে যেসব এলাকায় করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বেশি, সেসব এলাকার হাসপাতালে সাধারণ রোগীদের কম গুরুত্বপূর্ণ অপারেশন কার্যক্রম আপাতত বন্ধ রাখার আহ্বান জানানো হয়েছে।

করোনাবিষয়ক এক সংবাদ সম্মেলনে দেশটির ইন্টেনসিভ কেয়ার ও ইমার্জেন্সি মেডিসিন বিষয়ক সংগঠনের প্রেসিডেন্ট উভে ইয়ানসেনস বলেন, করোনাভাইরাস আক্রান্ত রোগীদের ভিড় সামলাতে জার্মানির স্বাস্থ্যকর্মীরা হিমশিম খাচ্ছে। তাই যেসব রোগীর অস্ত্রোপচার বেশি জরুরি নয় সেগুলো বন্ধ রাখতে হবে। কারণ করোনা রোগীদের সেবা প্রদানের জন্য হাসপাতালগুলোকে প্রস্তুত থাকতে হবে।

তিনি বলেন, হাসপাতালগুলোতে পর্যাপ্ত শয্যা ও ভেন্টিলেশন ব্যবস্থা থাকলেও মহামারি করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্যকর্মীর ঘাটতি দেখা দিতে পারে।

সংবাদ সম্মেলনে জার্মান স্বাস্থ্যমন্ত্রী ইয়েনস স্পান বলেন, যদি সম্ভব হয় তাহলে কম গুরুত্বপূর্ণ অস্ত্রোপচার বন্ধ রেখে করোনাভাইরাস আক্রান্তদের জন্য প্রস্তুত থাকা জরুরি।

জার্মানিতে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত এক মাসে প্রায় দুই হাজার রোগী দেশটির বিভিন্ন হাসপাতালের আইসিইউতে ভর্তি হয়েছে। ফলে পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছেন স্বাস্থ্যসেবা কর্মীরা।

ইনটেনসিভ কেয়ার ও ইমার্জেন্সি মেডিসিন বিষয়ক সংগঠনের তথ্য অনুযায়ী, জার্মানির বিভিন্ন হাসপাতালে প্রায় ২৮ হাজার সাতশটি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) রয়েছে। সেগুলোর মধ্যে সাত হাজার দুইশ ৩০টি বর্তমানে ফাঁকা। নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দেশব্যাপী লকডাউন ঘোষণা করেছে জার্মান সরকার।

সূত্র : ডয়েচেভেলে