আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

টিগ্রে’র রাজধানী মেকেলে ‘সম্পূর্ণ দখলে’ নেয়ার দাবি ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর

প্রথমবার্তা প্রতিবেদক: ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিই আহমেদ বলেছেন যে, সরকারি বাহিনী দেশটির উত্তর টিগ্রে’র আঞ্চলিক রাজধানী ‘সম্পূর্ণ নিয়ন্ত্রণে’ নিয়েছে। খবর বিবিসি বাংলার।

 

টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট’ (টিপিএলএফ) এর বিরুদ্ধে আগ্রাসনের ব্যাপকতা বাড়ানোর পর কিছুদিন আগে মেকেলে অঞ্চল দখল করে সেনাবাহিনী।রয়টার্সকে টিপিএলএফ’এর নেতা বলেছেন যে তারা ‘আত্ম-সংকল্প বজায় রাখার অধিকার প্রতিষ্ঠা করতে’ করবেন এবং ‘শেষ পর্যন্ত আক্রমণকারীদের বিরুদ্ধে লড়াই’ করতে চায়।

 

সাম্প্রতিক এই সংঘর্ষে শত শত মানুষ মারা গেছে এবং কয়েক হাজার মানুষ ঘড়ছাড়া হয়েছেন।আঞ্চলিক দল টিপিএলএফে’এর বিরুদ্ধে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী মি. আবিই আগ্রাসনের ঘোষণা দিলে এই মাসের শুরুতে সংঘাতের শুরু হয়।

টিগ্রে সম্পর্কে ইথিওপিয়ার সরকার কী বলছে?

টুইটারে এক বিবৃতিতে মি. আবিই লিখেছেন যে সেনাবাহিনী ঐ অঞ্চলের পুরো নিয়ন্ত্রণ নিয়েছে।তিনি বলেন, “আমি জানাতে পেরে আনন্দিত যে আমাদের কাজ সম্পন্ন হয়েছে এবং টিগ্রে অঞ্চলের সেনা অভিযান স্বথগিত হয়েছে।”

 

মি. আবিই জানিয়েছেন যে সেনাবাহিনী টিপিএলএফ’এর হাতে আটক হওয়া কয়েক হাজার সেনাকে ছেড়ে দেয়া হয়েছে এবং ‘বেসমারিক নাগরিকদের নিরাপত্তা মাথায় রেখে’ অভিযান চালানো হয়েছে।

 

মি আবিই বলেছেন: “যা ধ্বংস করা হয়েছে, সেগুলো পুনর্নির্মানের এবং যারা শহর ছেড়ে চলে গেছে তাদের ফিরিয়ে আনার কঠিন কাজ এখন আমাদের সামনে।”

 

তবে ঐ অঞ্চলে সংঘাতের বিষয়ে বিস্তারিত জানা কঠিন, কারণ টিগ্রে’র সাথে সব ধরণের ফোন, মোবাইল এবং ইন্টারেনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।