আজ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

140404Untitled 1

‘ঢাকা ওয়াসা একদিনে পানি উৎপাদন করে ২৬৪ কোটি লিটার’

প্রথমবার্তা প্রতিবেদকঃ ঢাকা ওয়াসা ২৪ ঘণ্টায় ২৬৪ কোটি লিটার পানি উৎপাদন করে এবং এটি দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি বলে দাবি করেছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান।

রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনের বুড়িগঙ্গা হলে আজ শনিবার (১৬ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় আয়োজিত ‘বিল কালেকশন অ্যাওয়ার্ড ২০১৯-২০২০’ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এই দাবি করেন তিনি।

ঢাকা ওয়াসার এমডি বলেন, ঢাকার প্রতি বর্গ কিলোমিটারে ৪৭ হাজার মানুষ বসবাস করে। প্রতিদিন ২৬৪ কোটি লিটার পানি আমরা উৎপাদন করি। দক্ষিণ এশিয়ার অন্য শহরের কোনো প্রতিষ্ঠান এতো পানি উৎপাদন করে না।

তাকসিম এ খান বলেন, ‘ওয়াটার ইউটিলিটির আয়-ব্যয়ের যে হিসাব আছে, আন্তর্জাতিকভাবে সবচেয়ে ভালো যে অবস্থান সেটা হচ্ছে দশমিক ৬৫ শতাংশ। অর্থাৎ ১০০ টাকা আয় হলে যেখানে ৬৫ টাকা খরচ হয়। কিছু দিন আগে আমরা সেটিকে দশমিক ৬২ শতাংশে নিয়ে এসেছি। যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভালো।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা ওয়াসার চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ও ওয়াসা বোর্ডের সদস্য মো. ইব্রাহিম প্রমুখ উপস্থিত ছিলেন।