আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২১ খ্রিস্টাব্দ

Screenshot 2020 1026 123048

ঢাবির পর চবিও ঘোষণা দিল সরাসরি ভর্তি পরীক্ষার

প্রথমবার্তা, প্রতিবেদক: মহামারী করোনার প্রাদুর্ভাব না কমলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগের মতো সরাসরি নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিনস কমিটি।
রোববার বিকেলে ডিনস কমিটির সভায় স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নিয়ে এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গণমাধ্যমকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান। তিনি বলেন, ‘সভায় এবারের ভর্তি পরীক্ষা সশরীরে নেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

সভা সূত্র জানায়, গতবার ছিল ১২০ নম্বরের পরীক্ষা। যার ১০০ নম্বর নৈর্ব্যক্তিক প্রশ্ন, আর ২০ নম্বর যোগ হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে। তবে এবার ১০০ নম্বরের পরীক্ষা নেয়া হবে।

বাকি ২০ নম্বর কীভাবে যুক্ত হবে, পরীক্ষা কত দিনে হবে, কোথায় হবে- এসব বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত নেয়া হবে। এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ভর্তি পরীক্ষা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভায় সব অনুষদের ডিন এবং বিভাগের সভাপতিরা উপস্থিত থাকবেন বলে জানান এস এম মনিরুল হাসান।

‘এ বছর আসন বাড়বে না কমবে সে সিদ্ধান্তও ভর্তি পরীক্ষা কমিটির সভায় জানানো হবে’ বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত বছর ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তিকার্যক্রম সম্পন্ন হয়। ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হন। প্রতি আসনে আবেদন করেছিলেন ৫২ জন শিক্ষার্থী।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ও সরাসরি ভর্তি পরীক্ষা নেয়ার কথা জানিয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ও চলতি সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।