আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

Screenshot 2020 1026 131154

তৃতীয়বারের মতো যুদ্ধবিরতিতে সম্মত আর্মেনিয়া-আজারবাইজান

প্রথমবার্তা, প্রতিবেদক: নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধরত আর্মেনিয়া ও আজারবাইজান আবারো যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। এবার যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় দেশ দুটি এ যুদ্ধবিরতিতে সম্মত হয়। খবর বিবিসি’র।

আর্মেনিয়া ও আজারবাইজান চার সপ্তাহের চলমান যুদ্ধে এই নিয়ে তিনবার শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নিল। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, অনেক আলোচনার পর এই যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে উভয় দেশ। স্থানীয় সময় সোমবার থেকেই এটি কার্যকর করা হবে।

ওয়াশিংটনে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান, আর্মেনিয়ান পররাষ্ট্রমন্ত্রী জোহরাব এমনাসাকানয়ান ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বেইরামভের মধ্যে আলোচনা শেষে এই ঘোষণা আসে। স্থানীয় সময় আজ (সোমবার) সকাল আটটা থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে তিন দেশ একটি যৌথ বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, মানবিক ত্রাণ তৎপরতা চালানোর জন্য নাগার্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে বাকু ও ইয়েরেভান। যুদ্ধবিরতিতে সম্মত হওয়ায় অভিনন্দন জানিয়ে টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ‘অভিনন্দন আর্মেনিয়ান প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ও আজারবাইজানি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, যারা মাত্রই যুদ্ধ বিরতিতে সম্মত হলেন। এর ফলে অনেক জীবন রক্ষা পাবে।’

বিতর্কিত ভূখণ্ড নাগার্নো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে ২৭ সেপ্টেম্বরে থেকে যুদ্ধে লিপ্ত রয়েছে আজারবাইজান ও আর্মেনিয়া। চার সপ্তাহের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে উভয় পক্ষের ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতির খবর এসেছে।

এর আগে রাশিয়ার মধ্যস্থতায় দুই দফা যুদ্ধবিরতিতে সম্মত হলেও আজারবাইজান এবং আর্মেনিয়া সে যুদ্ধবিরতি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে পারেনি বরং দুপক্ষই যুদ্ধবিরতি লঙ্ঘন করে মারাত্মক যুদ্ধে লিপ্ত হয়েছে।