আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

air 20210207124639

দুই ডোজ টিকা নেয়ার ১৪ দিন পর কোয়ারেন্টাইনে থাকতে হবে না

প্রথমবার্তা, প্রতিবেদক: যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের জন্য শর্তসাপেক্ষে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক (আবাসিক হোটেল) কোয়ারেন্টাইন শিথিল হচ্ছে। বিদেশ থেকে আগত কোনো যাত্রী সংশ্লিষ্ট দেশে টিকার দুই ডোজ টিকা নিয়ে থাকলে এবং দ্বিতীয় ডোজ নেয়ার ১৪ দিন পার হলে তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে না। স্বাস্থ্য অধিফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা (সহকারী পরিচালক) ডা. শাহরিয়ার সাজ্জাদ এ খবরের সত্যতা নিশ্চিত করে জানান, সরকারি নির্দেশনা পাওয়ার পর থেকে তারা নির্দেশনা অনুসারে যাত্রীদের কোয়ারেন্টাইনে রাখছেন না তারা।

তিনি জানান, সম্প্রতি বাংলাদেশি একজন চিকিৎসক লন্ডন থেকে দেশে ফেরেন। পড়াশোনার জন্য তিনি লন্ডনে অবস্থান করছিলেন। সেখানে তিনি দুই ডোজ টিকা নিয়ে আরও ১৪ দিন অবস্থান করে দেশে ফেরেন। সরকারের নির্দেশনা অনুসারে তাকেও সাতদিনের জন্য আবাসিক হোটেলে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। এর পরপরই নতুন নির্দেশনা জারি হলে দুই দিন আবাসিক হোটেলে অবস্থানের পর ওই চিকিৎসক বাসায় ফিরে যান।

গত ৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য অধিদফতরের পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর সিডিসি অধ্যাপক ডা. মোহাম্মদ নাজমুল ইসলাম বিদেশ থেকে আগত যাত্রীদের কোয়ারেন্টাইন এবং কোভিড সার্টিফিকেট প্রদান প্রসঙ্গে লেখা এক চিঠিতে বলেন, বিশ্বব্যাপী করোনার টিকা প্রয়োগ শুরু হয়েছে। এ অবস্থায় করোনা মহামারির বিস্তার রোধ কল্পে জনস্বাস্থ্য ও রোগতত্ত্ব বিষয়ক কমিটির সুপারিশক্রমে নিম্নলিখিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে:

বিদেশ থেকে বাংলাদেশে আগত যাত্রীদের ক্ষেত্রে যারা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন এবং দ্বিতীয় ডোজ নেয়ার পরবর্তী ১৪ দিল অতিক্রান্ত হয়েছে, তাদের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এবং পিসি আর নেগেটিভ রিপোর্ট প্রদর্শনের প্রয়োজন হবে না। এটা যুক্তরাজ্যসহ পৃথিবীর সকল দেশ থেকে আগত যাত্রীর ক্ষেত্রে প্রযোজ্য হবে। উল্লেখ করা প্রয়োজন যে, যাত্রীর গৃহীত টিকা অবশ্যই ‘ইমার্জেন্সি ভ্যালিডেশন ফর্ম w.h.o. ফর কোভিড ভ্যাকসিন-১৯’ এর তালিকাভুক্ত হতে হবে।