আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

মাহমুদ

দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হবে : নৌপ্রতিমন্ত্রী

 

প্রথমবার্তা প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ শেষে দেশের দক্ষিণাঞ্চলে অনুরূপ আরেকটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। খবর ইউএনবি’র।

শনিবার পাবনায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনকালে কর্মকর্তাদের সাথে বৈঠকে তিনি এ কথা বলেন।

খালিদ মাহমুদ বলেন, ‘দীর্ঘদিন পর আমরা উন্নয়নের সুযোগ পেয়েছি। এ সুযোগকে কাজে লাগিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যাব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ঐক্যবদ্ধ হয়ে এক ছাতার নিচে কাজ করছি, আশা করছি সফল হব।’

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট সার্জি লাস্টোকিন এ সময় প্রকল্পের বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন। তিনি রাশিয়া থেকে প্রেরিত প্রকল্পের ভারী যন্ত্রপাতি পরিবহনে সহযোগিতার জন্য নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রশংসা করেন।

এ সময় অন্যান্যের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাস্মদ আকবর হুসেইন ও উপপ্রকল্প পরিচালক হাসিনুর রহমান বক্তব্য দেন।

উল্লেখ্য, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের লক্ষ্যে রাশিয়া থেকে ভারী যন্ত্রপাতি মোংলা হয়ে পাকশী পর্যন্ত নৌপথে সহজে পৌঁছানোর জন্য নৌপরিবহন মন্ত্রণালয় ৯৫৬ কোটি টাকা ব্যয়ে মোংলা-চাঁদপুর-মাওয়া-গোয়ালন্দ-পাকশী নৌরুট খনন করছে। ইতোমধ্যে ভারী যন্ত্রপাতি নিয়ে ২২টি জাহাজ মোংলা থেক পাকশী পৌঁছেছে। আরও তিনটি জাহাজ মোংলা থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহে পৌঁছবে।