আজ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

172240thumbnail Naogaon Winter pic 15.01 .2021

দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁয়

প্রথমবার্তা প্রতিবেদকঃশুক্রবার সকালে নওগাঁর বদলগাছী আবহাওয়া অফিসে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গত বুধবারও এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। বৃহস্পতিবারও তাপমাত্রা ছিল একই।

বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ইনচার্জ ফেরদৌস মাহমুদ জানান, সকাল ৬টায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়। গত কয়েকদিন ধরে দিন ও রাতের আবহাওয়ার ব্যবধান কমে যাওয়ায় শীতের তীব্রতা বেড়েছে। সকালে ও রাতে দেখা যাচ্ছে ঘন কুয়াশা। এর সঙ্গে রয়েছে উত্তরের হিমেল হাওয়া।

তিনি বলেন, দেশে ২ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলে অতি শৈত্যপ্রবাহ হয়। ৪ ডিগ্রি থেকে ৬ ডিগ্রি তাপমাত্রা থাকলে হয় তীব্র শৈত্যপ্রবাহ। ৬ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলে মাঝারি শৈত্যপ্রবাহ হয়। ৮ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে তাকে বলে মৃদু শৈত্যপ্রবাহ।

বদলগাছী ছাড়াও নওগাঁ সদর, মহাদেবপুরসহ জেলার ১১ উপজেলায় ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাসে মানুষের ভোগান্তি বেড়েছে। বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ।

নওগাঁ কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, কুয়াশায় যাতে বীজতলার ক্ষতি না হয় সেজন্য উপ-সহকারী কৃষি কর্মকর্তারা তাদের নিজ নিজ ব্লকের চাষিদের নিয়মিত পরামর্শ দিচ্ছেন। এ ছাড়া রোপণ করা বোরো ক্ষেতের যাতে কোনো ক্ষতি না হয় সে বিষয়ও তদারকি করা হচ্ছে।

বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের টেলি প্রিন্টার অপারেটর রিপন আহম্মেদ জানান, গত তিন দিন থেকেই এমন আবহাওয়া বইছে জেলাজুড়ে। এমন আবহাওয়া আরো কয়েকদিন থাকতে পারে। এ মাসের শেষ দিকে আরও একবার শৈত্য প্রবাহ বয়ে যাওয়ার সম্ভবনা আছে।