আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

170004kalerkantho pic

ধর্ষণের শিকার নারী-শিশুর ছবি প্রকাশ বন্ধে হাইকোর্টে রিট

প্রথমবার্তা প্রতিবেদকঃ যৌন নির্যাতন ও ধর্ষণের শিকার জীবিত অথবা মৃত নারী ও শিশুর ছবি-পরিচয় গণমাধ্যমে প্রকাশে আইনে থাকা নিষেধাজ্ঞার বাস্তবায়ন চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

 

একইসঙ্গে এ ধরনের ছবি প্রকাশে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানানো হয়েছে। জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দাখিল করেন।

 

রিট আবেদনে আইন, তথ্য ও স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ প্রেস কাউন্সিল ও বাংলাদেশ সংবাদ সংস্থাকে বিবাদী করা হয়েছে। আগামী রবিবার বিচারপতি ফারাহ মাহবুবের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলে মঙ্গলবার জানান ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন।

 

ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন সাংবাদিকদের বলেন, ধর্ষণের শিকার কোনো নারীর ছবি প্রকাশে আইনে বাধা থাকলেও হরহামেশাই বিভিন্ন গণমাধ্যমে ধর্ষণের শিকার নারী বা শিশুর ছবি প্রকাশ করা হচ্ছে।

 

ফলে তাদের পরিবারের সদস্যরা সামাজিকভাবে হেয় হচ্ছেন। তিনি বলেন, সম্প্রতি ধর্ষণের শিকার হয়ে মারা যাওয়া ইংলিশ মিডিয়াম স্কুলের এক শিক্ষার্থীর ছবি দেশের অধিকাংশ গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে।

 

এ ছবি প্রকাশের ঘটনা আমাদের ব্যথিত করেছে। তাই সংক্ষুব্ধ হয়ে এ রিট আবেদন করেছি।উল্লেখ্য, নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০১৩ এর ১৪(১) ধারায় গণমাধ্যমে নির্যাতিতা নারী ও শিশুর ছবি-পরিচয় প্রকাশে বিধিনিষেধ রয়েছে।