আজ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

165156dhoni

ধোনির খামারে বাম্পার ফলন; রপ্তানি হবে বিদেশে

প্রথমবার্তা প্রতিবেদক: আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিয়ে মহেন্দ্র সিং ধোনি এখন পুরোদস্তুর কৃষক হয়ে গেছেন। রাঁচিতে নিজের বিশাল খামারবাড়িতে গরু-মুরগি পালন থেকে শুরু করে সবজির চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন। রাঁচির রিং রোডের পাশে সিম্বো গ্রামে ধোনির ফার্ম হাউসে যে কৃষিজাত চাষ করা হয় স্ট্রবেরি, বাঁধাকপি, টম্যাটো, ব্রকোলি, মটরশুঁটি, পেঁপে ইত্যাদি। এসব সবজি এবার বিদেশে রপ্তানি হবে বলে জানিয়েছে ভারতীয় মিডিয়া।

‘ইন্ডিয়া টুডে’র এক প্রতিবেদনে জানানো হয়েছে, ধোনির চাষজাত দ্রব্য এবার পৌঁছে যাবে বিদেশে। দুবাইয়ে এবার ধোনির ফার্মহাউসের সবজি পাওয়া যাবে। ঝাড়খণ্ডের রাজ্য কৃষি দপ্তর নাকি এই মহাতারকা ক্রিকেটারের কৃষিজাত পণ্য দুবাইয়ে পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে। সংযুক্ত আরব আমিরাতে যে এজেন্সির মাধ্যমে এই পণ্য বণ্টন করা হবে, সেটাও নির্ধারিত হয়েছে। গালফ ভুক্ত অন্যান্য দেশেও এই পণ্য সরবরাহ করবে সেই এজেন্সি।

এত বড় ব্যবসায়িক সাফল্যের জন্য অবশ্য ধোনি নামটির ব্র্যান্ড প্রধান অনুঘটকের কাজ করেছে। ব্র্যান্ড ধোনি শুধুমাত্র দেশেও নয়, বিদেশেও সমানভাবে আকর্ষণীয়। এখনো ধোনি শুধুমাত্র বিজ্ঞাপন এবং এন্ডোর্সমেন্ট থেকে কোটি কোটি টাকা উপার্জন করেন। তার ফার্মহাউসের সবজির বিক্রির ক্ষেত্রেও তার ব্র্যান্ড জনপ্রিয়। ১০ বিঘার বেশি জমি নিয়ে ধোনির ফার্মহাউস। পুরো ফার্মহাউস অবশ্য ৪৩ বিঘার। রাঁচিতেই ধোনির বাগানের বাঁধাকপি, টমেটো এবং মটরশুঁটির ব্যাপক চাহিদা আছে।