আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

newmarket dhakacollegeprolem1

নিউমার্কেটে সংঘর্ষ: জড়িতদের ধরতে চলছে জিজ্ঞাসাবাদ

প্রথমবার্তা, প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেটে ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় জড়িতদের গ্রেফতারে কাজ করছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জড়িতদের বিষয়ে নিশ্চিত হতে অনেককেই আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তদন্ত সংশ্লিষ্টরা জানান, সহিংসতার সময়ের ছবি-ভিডিও, সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে চলছে জড়িতদের শনাক্তের কাজ। ইতোমধ্যে ১৫ জনের বেশি শিক্ষার্থী ও দোকানীকে শনাক্ত করা গেছে, এদের মধ্যে বেশ কয়েকজনের পরিচয়ও নিশ্চিত হতে পেরেছেন সংশ্লিষ্টরা।

শনাক্তকারীদের টার্গেট করে তথ্য প্রযুক্তির সহায়তায় ইন্ধনদাতা থাকলে তাদেরও খুঁজে বের করার চেষ্টা চলছে। তদন্তের স্বার্থে তথ্য পেতে অনেককেই আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এরমধ্যে কাউকে জিজ্ঞাসাবাদ শেষে ছেড়েও দেওয়া হচ্ছে।

বেশ কয়েকজনের পরিচয় নিশ্চিত হলেও কাউকে গ্রেফতারের কথা নিশ্চিত করেনি আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তবে অনেকেই গোয়েন্দাদের নজরদারীতে রয়েছেন।

সূত্র জানায়, বিষয়টি ছাত্র সম্পর্কিত হওয়ায় তারা সতর্কতার সঙ্গে এগোচ্ছেন। নিরপরাধ কেউ যেন হয়রানির শিকার না হন সে জন্য আগে নিশ্চিত হতে কাজ করছেন তারা। সংশ্লিষ্টদের প্রত্যাশা, যে কোনো সময় জড়িতদের গ্রেফতার করা সম্ভব হবে।

নিউমার্কেটে সংঘর্ষে কুরিয়ার কর্মী নাহিদ ও দোকানকর্মী মোরসালিস নিহতের ঘটনায় দুটি হত্যা মামলাসহ প্রায় ১ হাজার ৪০০ জনকে আসামি করে চারটি মামলা দায়ের করা হয়েছে।

এ ঘটনায় জড়িতদের গ্রেফতারে নিউমার্কেট থানা ছাড়াও ডিএমপির নিজস্ব গোয়েন্দা ইউনিট, মহানগর গোয়েন্দা (ডিবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), স্পেশাল ব্রাঞ্চ (এসবি) ও একাধিক সাইবার টিম কাজ করছে।