আজ ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

182030KK bird flu

নেপালেও বার্ডফ্লু সংক্রমণ, হাজার হাজার হাঁস-মুরগি হত্যা

প্রথমবার্তা, প্রতিবেদক:ভারতের পর নেপালেও শনাক্ত হয়েছে বার্ডফ্লু। এরপর গতকাল শনিবার সংক্রমণ রোধে দেশটির রাজধানী কাঠমাণ্ডুতে কয়েক হাজার হাঁস-মুরগি ও পাখি-কে হত্যা করা হয়েছে। গত কয়েক দিনে বেশ কিছু নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর দেশটিতে বার্ডফ্লুর (এইচ৫এন৮) অস্তিত্ব পাওয়া যায়। দেশটির কৃষি ও পশুপাখিবিষয়ক মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, কাঠমাণ্ডুর তারকেশর পৌরসভার একটি ফার্মে বার্ডফ্লু শনাক্ত হয়েছে। ফার্মটিতে বার্ড ফ্ল শনাক্ত হওয়ার পর সংক্রমণ রোধে কমপক্ষে এক হাজার ৮৬৫টি হাঁস, ৬২২টি কোয়েল, ৩২টি মুরগি, ২৫টি টার্কি মুরগি, ৫৪২টি ডিম এবং ৭৫ কেজি মুরগির খাবার নষ্ট করা হয়েছে। বিবৃতিতে আরো জানানো হয়, সেন্ট্রাল লাইভস্টক রিসার্চ ল্যাবরেটরিতে পিসিআর টেস্টের মাধ্যমে সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বিভিন্ন ফার্মে থাকা পাখিদের অস্বাভাবিক আচরণ নিয়ে সন্দেহ হলে কর্তৃপক্ষকে জানানোর জন্য পোল্ট্রি ব্যবসায়ী এবং এর সঙ্গে সংশ্লিষ্ট লোকজনকে অনুরোধ করেছে দেশটির কৃষি মন্ত্রণালয়। এর আগে প্রতিবেশী দেশ ভারতেও বার্ডফ্লুর অস্তিত্ব ধরা পড়ে। সেখানেও এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে হাজার হাজার পাখি হত্যা করা হয়েছে।