আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

000938Andul Khalekh kalerkantho p

পদত্যাগ করলেন ইন্টারন্যাশনাল লিজিংয়ের এমডি

প্রথমবার্তা প্রতিবেদকঃ ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের এমডি আব্দুল খালেক খান পদত্যাগ করেছেন। বুধবার (২০ জানুয়ারি) পরিচালনা পর্ষদের বৈঠকে তিনি পদত্যাগপত্র জমা দেন। গত বছরের ১৪ জুন প্রতিষ্ঠানটির এমডি হিসেবে নিয়োগ পান আব্দুল খালেক।

 

প্রশান্ত কুমার হালদার যে চারটি আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ আত্মসাত করে পালিয়েছেন তার একটি ইন্টারন্যাশনাল লিজিং। প্রতিষ্ঠানটি থেকে পি কে হালদার বিভিন্ন উপায়ে ঋণের নামে এক হাজার ৫৯৫ কোটি টাকা বের করে নেন বলে বাংলাদেশ ব্যাংকের এক তদন্তে উঠে আসে।

 

আমানতকারীদের অর্থ ফেরত দিতে না পারার ঘটনায় এক রিটের পরিপ্রেক্ষিতে গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নিয়োগ দেন উচ্চ আদালত।

 

তবে প্রতিষ্ঠানটি ভালো অবস্থানে নেওয়ার সম্ভাবনা না দেখে গত মার্চে পদতাগ করেন তিনি। এরপর আদালতের নির্দেশে ইন্টারন্যাশনাল লিজিংয়ের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন সাবেক সচিব নজরুল ইসলাম খান। প্রতিষ্ঠানটির অনিয়ম-দুর্নীতিতে যুক্ত দেন নিয়ে বর্তমানে বিভিন্ন সংস্থা কাজ করছে।

 

এর আগে গত সোমবার ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের সাবেক ২ এমডিসহ ৭ কর্মকর্তা এবং একজন ব্যবসায়ী ও একজন সরকারি কর্মকর্তাসহ ৯ জনের ব্যাংক অ্যাকাউন্ট তলব করে বাংলাদেশ ব্যাংক।

 

এসব অ্যাকাউন্টের লেনদেনসহ যাবতীয় তথ্য বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটে (বিএফআইইউ) পাঠাতে বলা হয়। যাদের অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে- ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক এমডি রাশেদুল হক ও সৈয়দ আবেদ হাসান, কম্পানি সচিব রফিকুল ইসলাম খান, সিএফও সাইফুল ইসলাম, ভিপি নাহিদা রুনাই, এভিপি আল মামুন সোহাগ ও সিনিয়র ম্যানেজার রাফসান রিয়াদ চৌধুরী, গণপূর্ত মন্ত্রণালয়ের নির্বাহী স্থপতি সায়েকা বিনতে আলম ও নর্দান জুট ম্যানুফ্যাকচারিং কম্পানির চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী।