আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

130205january.JPG 1

পরমাণু চুক্তি নিয়ে নতুন আলোচনায় যেতে চায় না ইরান

প্রথমবার্তা, প্রতিবেদক:তেহরানের সঙ্গে পরমাণু চুক্তিতে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর ব্যাপারে নতুন করে যেকোনো সমঝোতার বিষয়টি প্রত্যাখ্যান করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এর আগে বলেছেন, যেকোনো আলোচনায় সৌদি আরব সংশ্লিষ্ট থাকবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এ কথা বলার পর ইরান সমঝোতা বিষয়ক আলোচনায় না যাওয়ার সিদ্ধান্ত নিল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে জানিয়েছে, পারমাণবিক চুক্তিটি বহুপাক্ষিক আন্তর্জাতিক চুক্তি; যা জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের ২২৩১ রেজল্যুশন দ্বারা অনুমোদিত। আর এটি আলোচনাযোগ্য নয় এবং এর পক্ষগুলোও সুস্পষ্ট; তাদের পরিবর্তন করার সুযোগ নেই।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তে পরমাণু চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর ২০১৮ সাল থেকে ইরান আবারও পরমাণু সমৃদ্ধকরণের কাজ শুরু করে। অন্যদিকে ট্রাম্প আবারও তেহরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেন।

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বলছে, তারা পরমাণু চুক্তিতে ফিরে যাবে। তবে নিষেধাজ্ঞার মধ্যে থাকা তেহরান এখন আর এ ব্যাপারে আলোচনায় যেতে চাচ্ছে না।