আজ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

162640thumbnail Keshabpur 1 15.01 .2021

পুকুরে গিলছে সড়ক!

প্রথমবার্তা প্রতিবেদকঃ যশোরের কেশবপুরে পুকুরে গিলছে পাঁজিয়া ডাঙ্গির পাকা সড়কটি। অভিযোগ উঠেছে, সড়কের পাশে পুকুর ও মাছের ঘেরে রাসায়নিক সার ব্যবহার করায় মাটি ধ্বসে গ্রামীণ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হচ্ছে। সম্প্রতি পাঁজিয়া বাজারের সড়কে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। যে কোনো সময় সড়কটি ধ্বসে পুকুরের ভেতর চলে যেতে পারে।

সরেজমিন জানা যায়, ওই সড়কের পাশে পাঁজিয়া গ্রামের মাহাবুর রহমানের সাড়ে তিন বিঘা একটি পুকুর রয়েছে। এলাকাবাসীর অভিযোগ, সম্প্রতি পুকুরে রাসায়নিক সার ব্যবহার করে মাছ চাষ করায় সড়কের পাশে মাটি নরম হয়ে এবং ভারি যানবাহন চলাচল করার কারণে পুকুরের পাশ দিয়ে সড়কের বড় ফাটল দেখা দেয়। ফাটলে বালু দিয়ে রাখা হয়েছে।

পাঁজিয়া গ্রামের আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম খান বলেন, অতিরিক্ত সার প্রয়োগ করায় মাটি ক্ষয়ে রাস্তাটিতে ফাটল ধরেছে। যা অচিরেই পুকুরে ভেঙে পড়বে।

পুকুরে মাছ উৎপাদনকারী আজিজুর রহমান বলেন, মাত্র পাঁচ মাস আগে তিনি ওই পুকুরটি হারি (লিজ) নিয়েছেন। পুকুরে মাছের ডিম থেকে পোনা উৎপাদন করা হয়। চারা পোনা মাছ চাষে রাসায়নিক সার ব্যবহার করা হয় না। ফাটলটিতে কোনো যানবাহনের চাকা যাতে আটকে না যায় সেজন্যই বালু দিয়ে ভরাট করে দেওয়া হয়েছে।

পুকুর মালিক মাহাবুর রহমান বলেন, পুকুরে কখনও রাসায়নিক সার ব্যবহার করা হয় না। ওই সড়কে ভারি যানবাহন যাওয়ার কারণে পুকুর পাড়ের মাটি ধ্বসে ফাটলের সৃষ্টি হয়েছে।

পাঁজিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম মুকুল বলেন, ওই সড়কে মাহাবুর রহমানের পুকুর পাড়ের ফাটলটির বিষয়ে জানতে পেরেছি। পুকুর মালিককে দ্রুত সড়কের পাশে বেরি তৈরি করার জন্য নির্দেশনা দেওয়া হবে।