আজ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

123814put 1

পুতিনকে ফোন করে কড়া বার্তা দিলেন বাইডেন

প্রথমবার্তা, প্রতিবেদক:রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার প্রতি যে নমনীয় অবস্থানে ছিলেন, তার পাশ কাটিয়ে পুতিনকে গরম বার্তা দিলেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর এই প্রথম কোনো দেশের প্রেসিডেন্টের সঙ্গে কথা বললেন জো বাইডেন। হোয়াইট হাউস সূত্র বলছে, রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির আটক হওয়া, সাইবার গুপ্তচরবৃত্তিসহ একাধিক বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জো বাইডেন।

অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকার চার বছরেই রাশিয়ার ব্যাপারে ছিলেন নমনীয়। ট্রাম্প প্রশাসনও সেভাবে চলেছে। কিন্তু বাইডেন যে ট্রাম্পের দেখানো পথে হাঁটবেন না, হোয়াইট হাউসে যাওয়ার পরই সেই বার্তা দিলেন তিনি।

জানা গেছে, নাভালনি আটক হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশের পাশাপাশি আফগানিস্তানে মার্কিন সেনাদের হত্যা এবং হত্যার পরিকল্পনা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। আর এসব ব্যাপারে জো বাইডেন কথা বলেছেন পুতিনের সঙ্গে।

এ ছাড়া সাইবার গুপ্তচরবৃত্তির অভিযোগ নিয়েও রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ উঠেছিল।