আজ ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

পুতিনের সমালোচক নাভালনির মুক্তির আহ্বান জোরদার

প্রথমবার্তা প্রতিবেদকঃরাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির তাৎক্ষণিক মুক্তির জন্য পশ্চিমা দেশগুলি আহ্বান উপেক্ষা করে সোমবার নাটকীয়ভাবে মস্কোর এক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে পুলিশের একটি কক্ষে আটকে রাখা হয়। এতে তার এ মুক্তির দাবি আরো জোরদার হয়ে উঠেছে। খবর এএফপি’র।

প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনি জার্মানি থেকে সুস্থ হয়ে সেখান থেকে এক ফ্লাইটে সীমান্তে পৌঁছার পর কয়েক ঘন্টা ধরে তার আইনজীবীর জন্য অপেক্ষা করছিলেন। পুলিশ এ সময় সেখান থেকে তাকে গ্রেফতার করে। বিদেশি সরকারসমূহ ও অধিকারবাদিরা নাভালনিকে মুক্তি দেয়ার জন্য ক্রেমলিনের কাছে কঠোর সুপারিশ করেছে। বিষয়টি পশ্চিমা নিন্দাবাদকেও উষ্কে দিয়েছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস সোমবার বলেন, রাশিয়ান কর্তৃপক্ষ নাভালনিকে কেন গ্রেফতার করেছে তা পুরোপুরি বোধগম্য নয়। তিনি অবিলম্বে নাভালনিকে মুক্তি দেয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানান।

মাস বলেন, নাভালনি “রাশিয়ায় ফিরে যাওয়ার সচেতন সিদ্ধান্ত নিয়েছিলেন। কারণ তিনি এটিকে নিজস্ব ও রাজনৈতিক বাসস্থান হিসেবে দেখেন।

নাভালনির এক ঘনিষ্ঠ মিত্র সোমবার ভোরে বলেন, মস্কোর ঠিক বাইরে খিমকি শহরে বিরোধী এই রাজনীতিককে রাখা হয়। তার প্রতিরক্ষা দলের একজন সদস্য সকালে নাভালনিকে দেখতে পান।

লিওনিড ভলকভ টুইটারে লিখেছেন, “তারা এখন আইনজীবীকে অনুমতি দিচ্ছে।”তিনি বলেন, জার্মানি থেকে আগমনকালে নাভালনিকে মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দর থেকে পুতিনের আদেশে গোয়েন্দা সংস্থা তাকে গ্রেফতার করে।