আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

1

পৌর নির্বাচনে জামানত হারালের বিএনপির ১২ প্রার্থী

প্রথমবার্তা প্রতিবেদক, গেল ২৮ ডিসেম্বর দেশে অনুষ্ঠিত হয়েছে ২৩টি পৌরসভার নির্বাচন। এবারের নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায় সাম্প্রতিক সময়ের বিভিন্ন নির্বাচনের তুলনায় প্রথম ধাপের পৌরসভা নির্বাচনে ভোটের হার অনেকটাই বেড়েছে। ২৩ পৌরসভার নির্বাচনে ভোটের হার ছিল ৬৫.০৬ শতাংশ।

বরাবরের মত এবারের নির্বাচনেও ভরাডুবি হয়েছে বিএনপি প্রার্থীর। আর জয় এসেছে ক্ষমতাশীল আওয়ামী লীগ প্রার্থীর ঘরে। মেয়র পদে ২৩ পৌরসভায় আওয়ামী প্রার্থীরা পেয়েছেন প্রায় ৬৪ শতাংশ ভোট। বিপরীতে বিএনপি পেয়েছে ১৩ শতাংশ ভোট। ২৩ পৌরসভার ১২টিতেই জামানাত হারিয়েছে বিএনপির প্রার্থীরা।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, ২৩টি পৌরসভার মধ্যে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী জয়ী হয়েছেন ১৮টিতে, বিএনপি ২টিতে, আর ৩টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় একটি নির্দিষ্ট অঙ্কের টাকা জামানত হিসাবে জমা দিতে হয়। পৌরসভায় ভোটার সংখ্যা অনুপাতে সর্বনিম্ন ১৫ হাজার থেকে ৩০ হাজার টাকা জামানত হিসেবে মেয়র পদপ্রার্থীদের জমা দিতে হয়। মোট প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট যদি কোনো প্রার্থী না পান, তাহলে তার জামানতের টাকা বাজেয়াপ্ত করা হয়। ১২টি পৌরসভায় বিএনপির প্রার্থীরা জামানত রক্ষা করার মতো পর্যাপ্ত ভোট পাননি।

বিএনপির প্রার্থীরা জামানত হারিয়েছেন যেসব এলাকায়:

পাবনার চাটমোহর, রংপুরের বদরগঞ্জ, বরগুনার বেতাগী, মৌলভীবাজারের বড়লেখা, ঢাকার ধামরাই, ময়মনসিংহের গফরগাঁও, বরিশালের বাকেরগঞ্জ ও উজিরপুর, রাজশাহীর কাটাখালী, পটুয়াখালীর কুয়াকাটা, মানিকগঞ্জ সদর এবং সিরাজগঞ্জের শাহজাদপুর।